শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজতে গুগল

আইটি ডেস্ক / ১৮০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
প্রতীকী ছবি

ফোন হারিয়ে বিপাকে পড়া মানুষের সংখ্যা নেহাতেই কম নয়। এবার এ সমস্যার সমাধান দিবে গুগল। সংস্থাটি হারানো ফোনের সন্ধান দিতে পারবে মাত্র কয়েক মুহূর্তেই।

সদ্য প্রকাশিত এক রিপোর্টে গুগল জানিয়েছে, ফোন খুঁজে না পাওয়া গেলে- ডেক্সটপে গুগল সার্চ ইঞ্জিনে গিয়ে লিখতে হবে সার্চ মাই ফোন। এর পরেই আপনার সামনে ভেসে উঠবে ‘রিং অন্ মাই ফোন’কথাটি। তবে এমন ভাবে ফোনটি ফিরে পেতে আপনাকে মাথায় রাখতে হবে দুটি বিষয়।

প্রথমত আপনাকে নিজের ফোনের গ্লোবাল পজিশনিং অপশন বা জিপিএস যেন অবশ্যই অন থাকে। নইলে এই পদ্ধতিতে মোবাইল খুঁজে দিতে পারবে না কারণ আপনার দেওয়া কমান্ড অনুসারে ডেস্কটপটিকে তো সংশ্লিষ্ট সার্চ ইঞ্জিনের মাধ্যমে ধাপে ধাপে এগোতে হবে মোবাইলের দিকে। পাশাপাশি একই সঙ্গে সমস্ত গুগল অ্যাপ আপটুডেট রাখতে হবে নইলে কমান্ড দেওয়াটা বৃথাই যাবে।

আর এই সব কিছু ঠিক ঠাক থাকলে ‘রিং অন্ মাই ফোন’কমান্ড দেওয়ার পর আপনার মোবাইলটির হদিশ পাওয়া যাবে কারণ প্রায় মিনিট পাঁচেক ধরে রিং টোন বাজতে থাকবে উচ্চস্বরে। ফলে আপনার পক্ষেও সেটাকে খুঁজে পেতে সুবিধা হবে।

গুগলের মাই অ্যাকাউন্ট সেকশনে গিয়ে ফোন লক করা, অবস্থান জানা, মেসেজ পাঠানো কিংবা কলব্যাক করা, অ্যাকাউন্ট থেকে লগ-আউট করা এবং অপারেটরের সাথে যোগাযোগ করা যাবে। কাছাকাছি অবস্থানে আসলে স্বয়ংক্রিয়ভাবে শব্দ তৈরি করার সুযোগও থাকছে। ফলে হারানো বা চুরি যাওয়া ফোন ফিরে পাওয়ার সম্ভাবনাও তৈরি হবে। তাছাড়া এই সার্চ ইঞ্জিনের সাহায্যেই প্রয়োজনে হারিয়ে যাওয়া ফোনের সব তথ্য মুছে দেওয়া যাবে ও সেখান থেকেই ফোন লকও করা যাবে মাউসের ক্লিকেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ