শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিচ্ছে নাসা

আইটি ডেস্ক / ৬৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৪ জানুয়ারী, ২০২৪

চাঁদে যাওয়ার সুযোগ না মিললেও নিজের নাম পাঠানো যাবে চাঁদে। এ জন্য অর্থও খরচ করতে হবে না। নিবন্ধিত ব্যক্তিদের নাম সঙ্গে নিয়ে চাঁদে পাঠানো হবে নাসার রোবোটিক লুনার রোভার ‘ভাইপার’। চাঁদের দক্ষিণ মেরুতে পানির সন্ধানের পাশাপাশি সেখানকার পরিবেশ সম্পর্কে গবেষণা করবে রোভার রোবটটি।

চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিতে ‘সেন্ড ইয়োর নেম উইথ ভাইপার’ নামের একটি প্রচারাভিযান শুরু করেছে নাসা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটির তথ্যমতে, এই ওয়েবসাইটে ক্লিক করে আগ্রহী ব্যক্তিরা নিজেদের নাম বিনা মূল্যে নিবন্ধন করতে পারবেন। আগামী ১৫ মার্চ পর্যন্ত নাম জমা দেওয়া যাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে জমা হওয়া নামগুলো পরবর্তী সময়ে ভাইপার রোভারের সঙ্গে যুক্ত করে চাঁদে পাঠানো হবে।

এ বিষয়ে নাসার বিজ্ঞান মিশন অধিদপ্তরের সহযোগী প্রশাসক নিকোলা ফক্স জানিয়েছে, ‘ভাইপারের মাধ্যমে আমরা চাঁদের বুকে বিভিন্ন গবেষণা ও অনুসন্ধান করতে যাচ্ছি। এর আগে এসব স্থানে কেউই যাননি। পাশাপাশি “সেন্ড ইয়োর নেম উইথ ভাইপার”—এই প্রচারণার মাধ্যমে আমরা সারা বিশ্বের মানুষকে এই রোমাঞ্চকর যাত্রার অংশ হতে আমন্ত্রণ জানাচ্ছি। একবার ভেবে দেখুন, আমাদের নামগুলো  রোভারের মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুর এবড়োখেবড়ো ভূখণ্ড পরিভ্রমণ করবে।’

নাম নিবন্ধন করা ব্যক্তিরা ভাইপার মিশনের ভার্চ্যুয়াল স্মারক হিসেবে ওয়েবসাইট থেকে বোর্ডিং পাসও সংগ্রহ করতে পারবেন। বোর্ডিং পাসটিতে নিবন্ধনকারীদের নাম উল্লেখ করা থাকবে বলে জানিয়েছে নাসা। এর ফলে নিবন্ধনকারীরা সহজেই ভাইপার রোভারের সঙ্গে নিজেদের সম্পৃক্ততার তথ্য সংরক্ষণ করতে পারবেন।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ