শিরোনাম
নাবিকদের সুস্থভাবে ফিরিয়ে আনা হবে যেকোনো মূল্যে: নৌ প্রতিমন্ত্রী ঈদে ট্রেনের টিকিট বিক্রি শুরু ২৪ মার্চ পানি সম্পদ ব্যবস্থাপনায় ৭১ মিলিয়ন ডলার দিচ্ছে এডিবি নগদে গ্রাহকের তথ্য সুরক্ষিত, সুযোগ নেই বেহাতের রমজানে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ শাহরাস্তি প্রেসক্লাবের নিজস্ব সম্পত্তির দলিল রেজিস্ট্রি সম্পন্ন ইফতারের সময় মহানবী (সা.) যে দোয়া পড়তেন মিয়ানমারের সীমান্তরক্ষীদের ফেরত পাঠাতে কাজ করছে সরকার হোটেল-রেস্তোরাঁয় আইন মেনে অভিযানের নির্দেশ কোভিড মানুষের আয়ু ১.৬ বছর কমিয়েছে: গবেষণা খেজুরের দাম নির্ধারণ করে দিলো সরকার রতিদিন ৫ ঘণ্টা বন্ধ থাকবে সিএনজি স্টেশন রমজানে খোলা থাকবে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল কোল্ড স্টোরেজে মেয়াদোত্তীর্ণ খেজুর, জব্দ ১৪ টন পবিত্র মাহে রমজানে মুসলিম জাহানের কল্যাণ কামনায় প্রধানমন্ত্রী
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৮:০৮ পূর্বাহ্ন

লেখক ও নাট্য র্নিমাতা প্রণব কুমার রায় দিচ্ছেন ফ্রি চিকিৎসা!

মো: দিদার হোসাইন হৃদয়, চাঁদপুর / ১৩৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১

বাংলাদেশের খ্যাতিমান জনপ্রিয় লেখক ও নাট্য র্নিমাতা প্রণব কুমার রায় বর্তমান সময়ে লেখালেখি ও নাট্য র্নিমানের পাশাপাশি চিকিৎসা পেশায় ব্যাস্ত সময় পার করছেন তিনি দীর্ঘ দিন ধরে  দেশের গরিব দুখি মানুষের সু- স্বাস্থ্যের লক্ষ্যে নিরলস ভাবে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রধান করে যাচ্ছেন।


চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলা ৮নং পূর্ব হাটিলা ইউনিয়ন বেলঘর গ্রামের চিকিৎসক রতন কুমার রায় এর প্রথম পুত্র চিকিৎসক প্রণব কুমার রায় ১৯৮৭ সালের ২০ ডিসেম্বর জন্ম গ্রহন করেন। তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পূর্ণ করে গরিব দূখীদের চিকিৎসা সেবা প্রধানের জন্য সরকারি তত্ত্বাবদানে ডি এ এম এস কোর্স প্রশিক্ষণ সম্পূর্ণ করেন। এরপর ২০১৫ সাল থেকে চিকিৎসা সেবায় নিজেকে নিয়োজিত করেন। ২০১৫ সাল থেকে এপর্যন্ত তিনি নিজ গ্রামসহ বলিয়া ও বদরপুরে গরিব দুখী মানুষকে বিনা মূল্যে সু – চিকিৎসা দিয়ে যাচ্ছেন। তার পাশাপাশি তিনি সমাজ সচেতনতার  লক্ষ্যে লেখালেখি সহ নাট্য র্নিমান করে যাচ্ছেন। তার প্রতিটি লেখা গল্প ও নাট্য র্নিমানে রয়েছে সামাজিক শিক্ষা, কুসংস্কার ও অজ্ঞতা দূরীকরনের সুশ্পষ্ঠ ছাপ। সেই সাথে সমাজের অনিয়ম অত্যাচারের প্রতিবাদে তিনি তাঁর লেখায় ও নাট্য র্নিমানে অগ্রনী ভূমিকা পালন করেছেন। যার ফলশ্রুতিতে ২০২০ সালে লেখক ও নাট্য র্নিমাতা হিসেবে দোনা গাজী পদকে ভূষিত হন।


উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে তিনি লেখালেখি শুরু করেন। ১৯৯৮ সালে ওনার লেখা প্রথম কবিতা (তারা) একটি স্থানীয় পত্রিকায় প্রকাশ পায়। ওনার লেখা আরও রয়েছে গল্পের বই ক্ষমা ২০০৭,শিহরন ২০১৪। মিউজিক ভিডিও  জেগে থাকা রাত, আলো থেকে বহুদূর, ডুবে জদি যায় মন। তার র্নিমিত নাটক গুলোর মধ্যে রয়েছে প্রহশন ২০১৩, অভিমান ২০১৪,সাল (দ্যা ইফেক্ট অফ কোভির্ড নাইনটিন,দৃষ্টিভঙ্গি,বাস্তবতা, ধর্ষক, মুকুট বিড়ম্বনা, দালাল ২০২০) (বৃদ্ধাশ্রম,গেরামের কিচ্ছা, মান,প্রপোজ, প্রাইবেসি ওপেন, সুখের ফেরিওয়ালা, পুরস্কার, আমরা বিশেষজ্ঞ ২০২১ সাল) ওনার এ সকল কবিতা গল্পের বই ও নাটক ম্যাগাজিন বিভিন্ন পত্রিকায় প্রকাশের মাধ্যমে ওনি অনেক জনপ্রিয়তা লাভ করেন।


অনুভূতি প্রকাশকালে চিকিৎসক প্রণব কুমার রায় জানান, ছোট বেলা থেকেই স্বপ্ন মানব সেবায় নিজেকে নিয়োজিত করার, গরিব দুখী  মানুষকে সু – চিকিৎসা প্রধানে নিজেকে উজার করে দেওয়ার উদ্দেশ্য আগামির পথ চলা। তারি সাথে সাথে লেখালেখির মধ্য দিয়ে সমাজের অন্ধ কু – সংস্কার  মাদকাসক্তি দূনীতি দুর করার লক্ষ্য নিয়ে কাজ করছি জানিনা কতটুকু সফল হবো তবে আপনাদের সকলের সহযোগীতা কামনা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ