শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:৪১ পূর্বাহ্ন

বার্ড অ্যাপ ব্যবহার না করতে গুগলের সতর্কবার্তা

রিপোটারের নাম / ৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

মার্চ মাসে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করে গুগল। চ্যাটবটটি গুগলের এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন) প্রযুক্তি কাজে লাগিয়ে ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দ্রুত দিতে পারে। শুধু তা–ই নয়, জি–মেইলের ইনবক্সে থাকা বিভিন্ন ই-মেইলের পাশাপাশি গুগল ডকস থেকেও প্রয়োজনীয় তথ্য খুঁজে দেয়। আর তাই অনেকেই চ্যাটবটটি ব্যবহার করতে আগ্রহী। ব্যবহারকারীদের এ আগ্রহ কাজে লাগিয়ে ম্যালওয়্যারযুক্ত ভুয়া ‘বার্ড’অ্যাপ তৈরি করে তথ্য চুরি করছে এক দল সাইবার অপরাধী। এ ধরনের বেশ কয়েকটি ভুয়া বার্ড অ্যাপের সন্ধান পেয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে গুগল। ভুয়া অ্যাপগুলো প্রচারের সঙ্গে যুক্ত বিভিন্ন ব্যক্তি বা ওয়েবসাইটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলাও করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের তথ্যমতে, বার্ড চ্যাটবটের কোনো অ্যাপ তৈরি করা হয়নি। বার্ডডটগুগলডটকম ঠিকানার ওয়েবসাইটে প্রবেশ করে বিনা মূল্যে ব্যবহার করা যায় চ্যাটবটটি। কিন্তু এক দল সাইবার অপরাধী একাধিক ভুয়া ‘বার্ড’অ্যাপ তৈরি করেছে। ফেসবুকসহ বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে অ্যাপগুলো বিনা মূল্যে নামানোর প্রলোভনে বিজ্ঞাপনও দিচ্ছে তারা। বিজ্ঞাপনগুলোতে ক্লিক করে অ্যাপগুলো নামানো না গেলেও যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে। এর ফলে দূর থেকেই সেসব যন্ত্রের তথ্য সংগ্রহ করতে থাকে সাইবার অপরাধীরা। গুগলএআই, এআই গুগল বার্ডসহ বিভিন্ন নামে অনলাইনে পাওয়া যাচ্ছে অ্যাপগুলো।

মামলার বিষয়ে গুগলের জেনারেল কাউন্সিল হালিমাহ ডিলেইন প্রাডো জানিয়েছেন, ভুয়া অ্যাপগুলো বিশ্বজুড়ে অসংখ্য মানুষকে বিভ্রান্ত করছে। আর তাই ভুয়া বার্ড অ্যাপের প্রচার বন্ধের পাশাপাশি এ বিষয়ে বিজ্ঞাপন প্রচারের সঙ্গে যুক্ত ৩০০টি ওয়েবসাইটের ডোমেইন ব্লক করার অনুরোধ করা হয়েছে। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ