শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

ঢাবির দুই ইউনিটে বাড়ল আসন

জ্যেষ্ঠ প্রতিবেদক / ২৪০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৯ সেপ্টেম্বর, ২০২১

ঢাকা বিশ্ববিদ্যালযের ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ৩০টি আসন বাড়ানো হয়েছে। এবার পাঁচ ইউনিটে আসন সংখ্যা ৭ হাজার ১৪৮ যা ২০১৯-২০ শিক্ষাবর্ষ ছিল ৭ হাজার ১১৮।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিট ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘ঘ’ ইউনিটে এই আসন বাড়ানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সস অনুষদের আবহাওয়া বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। এ কারণে এখানে বিশটি আসন বেড়েছে। অপরদিকে, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত আধুনিক ভাষা ইনস্টিউটের ফ্রেঞ্চ ও জাপানিজ ভাষায় পাঁচটি করে সর্বমোট ১০টি আসন বাড়ানো হয়েছে। যেখানে পূর্বের আসন ছিল ১০ করে।
২০১৯-২০ শিক্ষাবর্ষে ‘ক’ ইউনিটে আসন ছিল ১৭৯৫ যা বর্তমানে ১ হাজার ৮১৫ এবং সামাজিক বিজ্ঞান অনুষদে ছিল ১৫৬০ যা বৃদ্ধি পেয়ে ১ হাজার ৫৭০ হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সামাজিক বিজ্ঞান অনুষদের সিনিয়র সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ মনির হোসেন বলেন, আমাদের অনুষদে আইএমএলে ১০টি আসন বাড়ানো হয়েছে।

অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, আসন বাড়াতে ১০ জন মেধাবী শিক্ষার্থী সুযোগ পাবে। এটা ইতিবাচক বিষয়।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহম্মদ বলেন, এ বিষয়ে অনুষদ বা ইউনিটগুলো ভালো বলতে পারবে। তবে ‘ক’ ইউনিটে আবহাওয়া বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষে নতুন করে ভর্তির কারণে বিশটি আসন বাড়ানো হয়ে থাকতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ