শিরোনাম
The Safest Online Gaming Sites: A Comprehensive Guide চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৩৪ অপরাহ্ন

বাস-ট্রেনের জন্য গুগল ম্যাপসের নতুন ফিচার

আইটি ডেস্ক / ১৫৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০

রাজধানী ঢাকায় চলাচলকারী বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য ‘গুগল ট্রানজিট’ নামে নতুন একটি ফিচার চালু করেছে গুগল ম্যাপস। ফলে এখন থেকে খুব সহজেই গণপরিবহন সংক্রান্ত সকল তথ্য পাবেন গণপরিবহন ব্যবহারকারীরা।

বৃহস্পতিবার থেকে চালু হওয়া এ ফিচারটির মাধ্যমে দেখা যাবে গুগল ম্যাপস রুট, স্টপেজ ও ভ্রমণের আনুমানিক সময়। যার মাধ্যমে ভ্রমণ পরিকল্পনা ঠিক করে নিতে পারবেন নিয়মিত যাতায়াতকারীরা। ফিচারটি প্রাথমিকভাবে কেবল রাজধানীতে চলাচলকারী বাস ও ট্রেনের জন্য প্রযোজ্য হবে।

অ্যাপটির মধ্য দিয়ে সংশ্লিষ্ট বাস স্টপেজে যাওয়ার পথ, কোন বাস ও কোন রুট ব্যবহার করতে হবে, কোন স্টপেজে নামতে হবে, গন্তব্যের আনুমানিক দূরত্ব এবং ভাড়া সংক্রান্ত সকল তথ্য জানা যাবে। যেমন, জাতীয় সংসদ ভবন থেকে লালবাগ কেল্লায় যেতে হলে দু’টি লোকেশনই টাইপ করতে হবে।

এরজন্য ব্যবহারকারীকে প্রথমত অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে গুগল ম্যাপস ওপেন করতে হবে। এরপর ডেস্টিনেশন এন্টার করতে হবে এবং ‘ডিরেকশনস’ আইকন ট্যাপ করতে হবে কিংবা ‘গো’ আইকন ট্যাপ করতে হবে এবং ‘সোর্স’ এবং ‘ডেস্টিনেশন’ লোকেশন এন্টার করতে হবে। রুট এবং গন্তব্য সংক্রান্ত তথ্যের জন্য ‘ট্রানজিট’ আইকন ট্যাপ করতে হবে। পরে রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ করে বাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোন বাস স্টপ ট্যাপ করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ