শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

সামিট পাওয়ারের আয় ৯২৭ কোটি টাকা কমেছে

বাণিজ্যক ডেস্ক / ৫০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ মার্চ, ২০২৪

চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) ২ হাজার ২০৯ কোটি টাকা আয় হয়েছে বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠান সামিট পাওয়ারের। আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় প্রতিষ্ঠানটির আয় কমেছে ৯২৭ কোটি টাকা বা ২৯.৫৬ শতাংশ।

সম্প্রতি প্রতিষ্ঠানটির অর্ধ-বার্ষিক আর্থিক প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে।

পুঁজিবাজারের তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের প্রতিষ্ঠান সামিট পাওয়ার লিমিটেডের চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আয় হয়েছে ২ হাজার ২০৯ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩ হাজার ১৩৬ কোটি টাকা। সে হিসাবে প্রতিষ্ঠানটির আয় কমেছে ৯২৭ কোটি টাকা বা ২৯.৫৬ শতাংশ। একই সময়ে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ৩০৬ কোটি টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩০৮ কোটি টাকা।

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) প্রতিষ্ঠানটির আয় হয়েছে ৮২৯ কোটি টাকা। আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১ হাজার ৩৩০ কোটি টাকা। ফলে এ প্রান্তিকে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ১৫০ কোটি টাকা, আগের হিসাব বছরের একই প্রান্তিকে যা ছিল ১৫২ কোটি টাকা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭১ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৫৭ পয়সা। গত বছরের ডিসেম্বর মাস শেষে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯ টাকা ৭৭ পয়সা।

২০২৩ সালের অনুপাতে এ হিসাব বছরে প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে ৪৬ শতাংশ। একই হিসাব বছরে প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তাই ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে ১৮ এপ্রিল বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে সামিট পাওয়ার।

এ হিসাব বছরে প্রতিষ্ঠানটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৭ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩ টাকা ৮৭ পয়সা। সে হিসাবে প্রতিষ্ঠানটির সমন্বিত ইপিএস কমেছে ৪৬.৫১ শতাংশ। এ হিসাব বছরে প্রতিষ্ঠানটির সমন্বিত শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৭ টাকা ৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫ টাকা ৯১ পয়সা। গত জুন মাসের পর প্রতিষ্ঠানটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ৩৮ টাকা ২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৩৫ টাকা ৭২ পয়সা।

২০০৫ সালে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটির অনুমোদিত মূলধন ১ হাজার ৫০০ কোটি ও পরিশোধিত মূলধন ১ হাজার ৬৭ কোটি ৯০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ২ হাজার কোটি ৯৪ লাখ টাকা। প্রতিষ্ঠানটির মোট শেয়ার সংখ্যা ১০৬ কোটি ৭৮ লাখ ৭৭ হাজার ২৩৯। এর মধ্যে ৬৩.১৮ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৮.৭০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৩.৬৫ শতাংশ বিদেশি বিনিয়োগকারী ও বাকি ১৪.৪৭ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ