শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

স্বর্ণের দাম আরও কমতে পারে

বাণিজ্যক ডেস্ক / ৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

গত কয়েকমাস ধরে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেই চলেছে। পাশাপাশি দেশের বাজারেও কমছে স্বর্ণের দাম। আগামী দিনে মূল্যবান এই ধাতুটির আরও দাম কমতে পারে।

মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বসের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ১ হাজার ৮২৫ ডলার। যা গত মে মাসের ৩ তারিখে ছিল ২ হাজার ৫৩ ডলার। সেই হিসেবে গত পাঁচ মাসে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ২২৮ ডলার কমেছে।

সংশ্লিষ্টরা বলছেন, ডলারের মূল্যবৃদ্ধি, বন্ডের দর আর যুক্তরাষ্ট্রে উচ্চ সুদের হারের জেরে গত কয়েকমাস ধরে বিশ্ববাজারে স্বর্ণের দাম নিম্নমুখী। যা আরও বেশ কিছুদিন অব্যাহত থাকতে পারে।

এদিকে বাংলাদেশেও গত কয়েক দিন ধরে স্বর্ণের দাম কমছে। গত ৮ দিনে দেশের বাজারে তিনবার মূল্যবান এই ধাতুটির দাম কমেছে। শিগগিরই আরও দাম কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

দেশে স্বর্ণের দাম নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্যের সঙ্গে সমন্বয় করে সংগঠনটি।

গত ২৭ সেপ্টেম্বর এক বিজ্ঞপ্তিতে সংগঠনটি সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি (২২ ক্যারেট) ১ হাজার ২৮৩ টাকা কমিয়ে ৯৯ হাজার ৯৬০ টাকা নির্ধারণ করে। পাশাপাশি ২১, ১৮ ক্যারেট এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দামও কমানো হয়।

এর চার দিনের মাথায় গত ১ অক্টোবর দ্বিতীয় দফায় স্বর্ণের দাম কমায় বাজুস। এবার ২২ ক্যারেট স্বর্ণের ভরি ১ হাজার ৭৪৯ টাকা কমিয়ে ৯৮ হাজার ২১১ টাকা নির্ধারণ করা হয়। পাশাপাশি অন্যান্য মানের স্বর্ণের দামও কমানো হয়।

এরপর মাত্র তিন দিনের ব্যবধানে তৃতীয় দফায় গত ৪ অক্টোবর আবারও স্বর্ণের দাম কমানোর ঘোষণা দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এই ধাপে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের ভরি ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে ৯৭ হাজার ৪৪ টাকা নির্ধারণ করা হয়। এ ছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯২ হাজার ৬১২ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৭৯ হাজার ৪৩২ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৬৬ হাজার ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।

এর আগে, গত ২৪ আগস্ট স্বর্ণের দাম দেশের ইতিহাসে সর্বোচ্চে উঠে যায়। সে সময়ে সবচেয়ে ভালো মানের স্বর্ণের ভরি ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ১ লাখ ১ হাজার ২৪৩ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণের ভরি ৯৬ হাজার ৬৩৬ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণের ভরি ৮২ হাজার ৮১৪ টাকা এবং সনাতন স্বর্ণের দাম নির্ধারণ করা হয় ৬৯ হাজার ৫০ টাকা।

বিশ্ববাজারে ও দেশের বাজারে স্বর্ণের দামের উত্থান-পতনের গ্রাফ থেকে ধারণা করা যাচ্ছে মূল্যবান এই ধাতুটির দাম আরও কমতে পারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ