শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

মালয়েশিয়া ইমিগ্রেশনে অত্যাধুনিক প্রযুক্তি স্থাপন

আন্তর্জাতিক ডেস্ক / ১৬২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১

মালয়েশিয়া ইমিগ্রেশন ডিপার্টমেন্টে অ্যানালগ প্লাস ডিজিটাল পদ্ধতি পরিবর্তন করে নতুন অত্যাধুনিক সিস্টেম চালু করেছে সরকার।

২০ বছর ধরে পরিচালিত পুরাতন (মাইআইএমএম) পদ্ধতি পরিবর্তন করে নতুন (এনআইআইএস) সিস্টেমে চলবে ইমিগ্রেশনের কার্যক্রম।

এছাড়া দেশের প্রধান প্রবেশ পথের নিয়ন্ত্রণ এবং অন্যান্য প্রবেশপথ  নিয়ন্ত্রণে  স্ক্যানিং বাধ্যতামূলক করা হয়েছে। ৮ এপ্রিল বৃহস্পতিবার কুয়ালালামপুর হোটেল হিলটনে আনুষ্ঠানিক কার্যক্রম শেষে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, নতুন পদ্ধতি (এনআইআইএসই) চালুকরণে সরকার ১ বিলিয়নেরও বেশি মালয়েশিয়ান রিঙ্গিত বরাদ্দ দিয়েছে। যাতে দেশের অভিবাসন ব্যবস্থা আরও মজবুত হয়। এর মধ্যে নাগরিকদের কাছে পরিষেবা সরবরাহ ব্যবস্থা এবং জাতীয় সার্বভৌমত্ব সুরক্ষা দিক রয়েছে।

এ সময় প্রকল্প উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-স্বরাষ্ট্রমন্ত্রী আই দাতুক সেরি ডা. ইসমাইল মোহাম্মদ সাঈদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব দাতুক ওয়ান আহমদ দাহলান আবদুল আজিজ, পরিচালক ইমিগ্রেশন জেনারেল দাতুক খায়রুল দাযাইমি দাউদ এবং উপ- পরিদর্শক পুলিশ জেনারেল  দাতুক সেরি অ্যাক্রিল সানি আব্দুল্লাহ সানি।

সংশ্লিষ্টরা বলছেন, বিদ্যমান ইমিগ্রেশন সিস্টেম, অর্থাৎ মাইআইএমএমগুলো আরও পরিশীলিত, সংহত ও সর্বজনীন সিস্টেমের সাথে প্রতিস্থাপন করা হবে। যেমন- কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ইন্টারনেট অব থিংক  (আইওটি) এবং বিগ ডেটা অ্যানালিটিক্সের (বিডিএ) মতো আধুনিক প্রযুক্তিতে সজ্জিত। আইআরআইএস ইনফরমেশন টেকনোলজি সিস্টেমস এসডিএন ভিডি আগামী ৫৪ মাসের মধ্যে স্বরাষ্ট্র  মন্ত্রণালয় এবং অন্যান্য  স্বতন্ত্র সংস্থার সাথে সমম্বয়ে এ এনআইআইএস সিস্টেমটি কাজ করবে।

এনআইআইএস ২০২৪ সালের মধ্যে পুরোপুরি কার্যকর হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এই নতুন ব্যবস্থাটি বাস্তবায়নের সঙ্গে সঙ্গে  জাতীয়  সার্বভৌমত্ব ও সুরক্ষা রক্ষার লক্ষ্যে অভিবাসন পরিষেবা আরও জোরদার  হবে। এনআইআইএসই সিস্টেমটি অত্যাধুনিক বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ্লিকেশনগুলোর মাধ্যমে ইমিগ্রেশন  বিভাগের পরিষেবাগুলোকে আধুনিকায়ন করবে।

এনআইআইএসিকে ‘মাল্টি-ফ্যাক্টর অ্যান্টিফিকেশন’-এর মতো সুরক্ষা বৈশিষ্ট্যও সজ্জিত করা হবে। সিস্টেমে প্রবেশের অনুমতি দেয়ার আগে ব্যবহারকারীর অবশ্যই পাসওয়ার্ড এবং বায়োমেট্রিক পদ্ধতি ব্যবহার করে প্রবেশ করতে হবে। যে কোনো অনিয়ম,  অনিয়মিত এবং সন্দেহজনক অনলাইন কার্যকলাপ এই ‘জাতীয় ইমিগ্রেশন কমান্ড সেন্টারের’ মাধ্যমে পুরোপুরি পর্যবেক্ষণ করতে সক্ষম হবে। বিদ্যমান ব্যবস্থার চেয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা আরও দ্রুত এবং কার্যকরভাবে নেয়া যেতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ