বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

ভুল থেকেই মুমিনুল শিখবে : তামিম

স্পোর্টস ডেস্ক / ১৪৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১

সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্ট ক্রিকেটের নেতৃত্বের ভার ওঠে মুমিনুল হকের ওপর। হঠাৎ পাওয়া এই নেতৃত্ব শুরু হয় ধবলধোলাইয়ে।

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে কোনো লড়াই করতে পারেনি বাংলাদেশ। সেবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তে বিদ্ধ হয়েছিলেন সমালোচনায়। এবার ঘরের মাঠে চলমান টেস্ট সিরিজেও আলোচনায় তার অধিনায়কত্বের ধরণ নিয়ে।

জয় পেলে সাত খুন মাফ আর হারলে ছোট ছোট ভুলও হয়ে ওঠে অনেক বড়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে রিভিউ নিয়ে প্রবল সমালোচনার মুখে পড়েন অধিনায়ক। পঞ্চম দিনের শুরুতে কাইল মায়ার্স-এনক্রুমা বোনারের পায়ে আঘাতের পরও রিভিউ নেননি। আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানোর সাহসও করেননি।

এরপর ঢাকা টেস্টের দুদিন না যেতেই আবারো তার তারধিনায়কত্ব নিয়ে প্রশ্ন ওঠে। ম্যাচের সময়ানুযায়ী বোলারের বৈচিত্র্য আনছেন না। মনে হচ্ছে ‘স্ক্রিপ্টেড ক্যাপ্টেন্সির’ ওপরই নির্ভরশীল তিনি। দলে সৌম্য সরকারের মতো মিডিয়াম পেসার থাকলেও তাকে দ্বিতীয় দিন ব্যবহার করেননি।

সবকিছু মিলিয়ে কাঠগড়ায় অধিনায়ক মুমিনুল। শুক্রবার দ্বিতীয় দিনের খেলা শেষে তার অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন করা হয়েছিল ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালকে। সিনিয়র ক্রিকেটার তামিম মুমিনুলের নিবেদনে কোনো ঘাটতি দেখেন না। তাকে আরও সময় দেওয়ার পক্ষে তিনি।

তামিম বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আমি ব্যক্তিগতভাবে মনে করি সে এই কাজের জন্য উপযুক্ত ব্যক্তি। টেস্ট অধিনায়কত্ব সহজ কাজ না। ওয়ানডে বলেন, টি-টোয়েন্টি বলেন এটা একটা দিনের খেলা। টেস্ট অধিনায়কত্ব অনেক অনেক কঠিন। কিন্তু ওর যে চিন্তাধারা, ওর যে পরিকল্পনা, ওর যে ফোকাস, ওর যে ভবিষ্যত পরিকল্পনা সবকিছু মিলিয়ে আমার কাছে মনে হয় না এখান ওর চাইতে ভালো কেউ আছে যে নেতৃত্ব দেবে।‘

মুমিনুলের ভুল নিয়েও কথা বলেন অভিজ্ঞ এই ক্রিকেটার। তার মতে ভুল থেকেই শিখবে, আরও পাকা হয়ে উঠবে, ‘আমি খুব ভালো ভাবেই বিশ্বাস করি অধিনায়কত্বের জন্য মুমিনুলই সঠিক ব্যক্তি। একটা জিনিস আপনাদের সবার মাথায় রাখতে হবে যে সে খুবই তরুণ। সে ভুল করতেই পারে, এটা যে কোন অধিনায়কই করে। আর সে এটা থেকে শিখবে। আমি নিশ্চিত সময়ের সাথে সাথে ও শক্তিশালী হবে’

অধিনায়ক হিসেবে মুমিনুল বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন চলমান ম্যাচসহ ছয় টেস্টে। জয় মাত্র একটিতে গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে। এ ছাড়া ভারতের বিপক্ষে দুটি ও পাকিস্তানের বিপক্ষে একটিতে হেরেছেন ইনিংস ব্যবধানে। সর্বশেষ হারে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। চলমান টেস্টের ভাগ্য কী হয় বলে দেবে সময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ