শিরোনাম
The Safest Online Gaming Sites: A Comprehensive Guide চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন

বরিশালকে হারিয়ে ৩য় শিরোপা কুমিল্লার

স্পোর্টস ডেস্ক / ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২

ফের বাজিমাত! বিপিএল অষ্টম আসরের নাটকীয় ফাইনালে ফরচুন বরিশালকে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা জিতে নিল আগের দুইবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টুর্ণামেন্ট শুরুর আগে দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারলেন না সাকিব আল হাসান। তাঁকে বঞ্চিত করে কুমিল্লাকে আরও একবার শিরোপার আনন্দে মাতালেন ইমরুল কায়েস।

শিরোপা নির্ধারণী হাইভোল্টেজ এ ম্যাচে ব্যাট হাতে রীতিমত তাণ্ডব চালিয়ে ফিফটি হাঁকান সুনীল নারিন। পরে মঈন আলী ও আবু হায়দার রনির ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত বরিশালকে ১৫২ রানের লক্ষ্য দিতে সক্ষম হয় কুমিল্লা।

জবাব দিতে নেমে মুস্তাফিজের দেয়া চার ওয়াইডে প্রথম ওভারে মাত্র ৪ রান তুলে শুরু করে বরিশাল। পরের ওভারে শহিদুলকে চার্জ করতে গিয়েই মিড অনে ডু প্লেসিসের তালুবন্দি হয়ে ফেরেন ফিজের ৬ বল খেলেও কোনো রান নিতে না পারা মুনিম শাহরিয়ার (০)। যাতে মাত্র ৫ রানেই প্রথম উইকেট হারায় বরিশাল।

তবে সৈকত আলীর তাণ্ডবে চার-ছক্কার ফুলঝুরিতে কাঙ্ক্ষিত জয়ের লক্ষ্যেই ছুটতে থাকে সাকিবের দল। ফাইনালে সুযোগ পেয়েই ব্যাট হাতে ঝড় তুলে মাত্র ২৬ বলে ফিফটি আদায় করে নেন সৈকত। যাতে পাওয়ার প্লে-তে পঞ্চাশ টপকানো বরিশালের সংগ্রহ ৭ ওভারে ১ উইকেটে ৬৫ রান।

তবে ফিফটির পর আর বেশিদূর যেতে পারেননি সৈকত আলী। আউট হন ৫৮ রান করেই। তাঁর ৩৪ বলের এই মারকুটে ইনিংসে ছিল ১১টি দর্শনীয় চারের সঙ্গে একটি ছক্কার মার। সৈকত আউট হলে খোলস ছেড়ে বের হন গেইল।

এর আগে শুক্রবার বিকেলে ‘হোম অব ক্রিকেট’ খ্যাত মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস।

অধিনায়কের এ সিদ্ধান্তকে ছক্কা-চারের ফুলঝুরিতে স্বাগত জানান ব্যাট হাতে ক্রিজে আসা সুনীল নারিন। আগের ম্যাচে মাত্র ১৩ বলে ফিফটি হাঁকানো এই ব্যাটারকে এদিনও ওপেন করতে পাঠায় কুমিল্লা টিম ম্যানেজমেন্ট। তাঁদের সেই আস্থার প্রতিদান দিতে বিন্দুমাত্র কার্পণ্য করেননি মারকুটে এই ক্যারিবিয়ান।

মুজিব-উর-রহমানের করা প্রথম ওভারেই একটি ছক্কা ও দুটি চারে নারিন তুলে নেন ১৭টি রান। এরপর শফিকুলের ওভারেও দুটি ছক্কা ও একটি চারে আদায় করেন আরও ১৬ রান। যাতে মাত্র ১০ বলেই ৩৩ রানে পৌঁছে নারিনের ব্যক্তিগত সংগ্রহ, আর দলের স্কোর পৌঁছে যায় ৩৬-এ।

এরপর সাকিব এসে মাত্র ৪ রান দিয়ে শেষ বলে লিটনকে বোল্ড করে কিছুটা হলেও কুমিল্লার লাগাম টেনে ধরার চেষ্টা করেন। তবে থামাতে পারেননি নারিনকে। ব্রাভোর করা চতুর্থ ওভারে একটি চারে মাত্র ছয় রান নিলেও সাকিবের দ্বিতীয় ওভারে টানা তিন চারের মারে আবারও ১৬ রান তোলেন নারিন।

একইসঙ্গে পূরণ করেন এবারের আসরে নিজের দ্বিতীয় ফিফটিটাও। আগের ম্যাচে মাত্র ১৩ বলে ফিফটি করা নারিন এদিন ফিফটি পূরণ করেন ২১টি বলে খেলে। তবে আগের দিনের মত এদিনও আউট হন এরপরেই। তাঁর আগে ক্যারিবীয় এই পিঞ্চহিটারের ব্যাট থেকে আসে ৫৭টি মূল্যবান রান। তাঁর এই ২৩ বলের তাণ্ডুবে ইনিংসে ছিল সমান পাঁচটি করে চার ও ছক্কার মার।

মেহেদী হাসান রানার শিকার হয়ে নারিনের আউটের মধ্যদিয়েই দ্বিতীয় উইকেট হারায় কুমিল্লা। তারপরও দলটি পাওয়ার প্লে-তে তুলে নেয় ৭৩ রান। তবে এরপরই বিপর্যয় নেমে আসে কুমিল্লার ইনিংসে।

একে একে আউট হয়ে ফেরেন মাহমুদুল হাসান জয় (৮), ফ্যাফ ডু প্লেসিস (৪), ইমরুল কায়েস (১২) ও আরফুল হক (০)। যার ফলে একাদশ ওভার (১০.৩) শেষ হওয়ার আগেই ৯৫ রানেই ষষ্ট উইকেট হারিয়ে বসে দলটি।

তবে মঈন আলী ও আবু হায়দার রনির ব্যাটিং দৃঢ়তায় শেষ পর্যন্ত ১৫১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়তে সক্ষম হয় কুমিল্লা। মঈন ৩২ বলে ৩৮ রানে এবং রনি ২৭ বলে ১৯ রান করে আউট হন। এ দুজনের ৫১ বলে ৫৩ রানের লড়াইয়ের পর অবশ্য শেষ ওভারে তাণ্ডব চালান শহিদুল।

একটি রান আউটসহ ওই ওভারে মাত্র তিনটি উইকেট তুলে নিয়ে মাত্র ৩টি রান খরচ করেন এই পেসার। যার ফলে দেড়শ রানের বেশি আগাতে পারেনি কুমিল্লা।

বরিশালের পক্ষে মুজিব উর রহমান ও শহিদুল ২টি উইকেট শিকার করেন। এছাড়া সাকিব, ব্রাভো ও রানা নেন একটি করে উইকেট।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স একাদশ
মাহমুদুল হাসান জয়, লিটন দাস, ইমরুল কায়েস (অধিনায়ক), ফ্যাফ ডু প্লেসিস, মঈন আলী, আরিফুল হক, সুনীল নারিন, শহিদুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, তানভীর ইসলাম ও আবু হায়দার রনি।

ফরচুন বরিশাল একাদশ
মুনিম শাহরিয়ার, ক্রিস গেইল, নাজমুল হোসাইন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, ডোয়াইন ব্রাভো, সৈকত আলী, নুরুল হাসান সোহান, মুজিব উর রহমান, মেহেদী হাসান রানা ও শফিকুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ