শিরোনাম
The Surge of Bitcoin Online Casinos: A Guide to Depositing with Cryptocurrency সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে
বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন

বস্ত্র খাতে নগদ সহায়তা স্পষ্ট করে প্রজ্ঞাপন

বাণিজ্যিক ডেস্ক / ৫৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩

বস্ত্র খাতের ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এসএমই) এখন থেকে ‘অন নো কস্ট’ পদ্ধতিতে আমদানি করা উপকরণ দিয়ে তৈরি পোশাক ও বস্ত্র রপ্তানিতে নগদ সহায়তা পাবে। গতকাল রোববার এ সংক্রান্ত নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, ক্ষুদ্র ও মাঝারি রপ্তানিকারক প্রতিষ্ঠান সম্পূর্ণ বিদেশি বা দেশি ও বিদেশি উভয় ধরনের সুতা ও বস্ত্র ব্যবহার করে উৎপাদিত পণ্য রপ্তানিতে ৩০ শতাংশ মূল্য সংযোজনের শর্তে নগদ সহায়তা পেয়ে থাকেন। ক্ষুদ্র ও মাঝারি খাতের যেসব প্রতিষ্ঠান ‘অন নো কস্ট’ পদ্ধতিতে উপকরণ এনে পোশাক বা বস্ত্র রপ্তানি করে, তারা নগদ সহায়তা পাবে কিনা তা নিয়ে অস্পষ্টতা ছিল। যে কারণে বিষয়টি স্পষ্ট করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাক টু ব্যাক এলসির বাইরে অন-নো-কস্ট ভিত্তিতে বিদেশ থেকে উপকরণ সংগ্রহের মাধ্যমে তৈরি পোশাক বা বস্ত্রজাত সামগ্রী রপ্তানির বিপরীতে কর্তন, তৈরি এবং সাজানোর (সিএমটি) মূল্যের ওপর নগদ সহায়তা দিতে হবে। নগদ সহায়তার ক্ষেত্রে বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা কমিশন ও ইন্স্যুরেন্স প্রিমিয়ামের খরচ বাদ যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ