শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

আগামী দুই সপ্তাহে তীব্র দাবদাহের পূর্বাভাস

নিজস্ব প্রতিবেদক / ৬৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৯ এপ্রিল, ২০২৩

চৈত্রের খরতাপে পুড়ছে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা। সহসাই এই তাপদাহ থেকে মুক্তি নেই, বলছে আবহাওয়া অধিদপ্তর। আগামী দুই সপ্তাহের মধ্যে দেশের কোথাও কোথাও আরও তীব্র দাবদাহের পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

রোদের তাপে ত্বক পুড়ে যাওয়ার মতন অনুভূতি নগরবাসীর! গরমে হাঁসফাঁস করছে ছেলে বুড়ো সবাই।

তাপদাহের ধকলে বিপাকে নিম্নআয়ের শ্রমজীবী মানুষ। কেউ শ্রান্ত হয়ে ঘুমিয়ে রিকশায় আবার কেউ গাছের ছায়ায়, পার্কের বেঞ্চিতে শুয়ে খুঁজছেন স্বস্তি।

প্রচণ্ড রোদ ও তাপদাহের দিনে রাজধানীর বিভিন্ন লেকে দুরন্তপনায় মেতেছে শিশু-কিশোররা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে। এছাড়া রাজশাহী, পাবনা, চট্টগ্রাম, রাঙ্গামাটিসহ বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, “দেশের অনেক জায়গায় গরমের তীব্রতা এখনও শুরু হয়নি। এখন যেটা আছে মৃদু আকারে তা আগামী দুই-তিন এরকমই থাকবে।”

আবহাওয়া অফিস বলছে, এপ্রিল শুষ্ক ও উষ্ণতম মাস হওয়ায় গরমের এই অনুভূতি আরও বাড়বে। বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা না থাকায় কোথাও কোথাও তাপমাত্রা বেড়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

বজলুর রশিদ বলেন, “ধীরে ধীরে বাতাসের হিমিউনিটিটি বেড়ে যাবে, দিন-রাতের তাপমাত্রা বেড়ে যাবে। সেক্ষেত্রে আগামী ১০-১৫ দিনের মধ্যে কিছু কিছু জায়গায় মাঝারি থেকে তীব্র তাপদাহ দেখা দিতে পারে।”

ঝড়-বৃষ্টি হলে তাপমাত্রা কিছুটা কমবে। তবে, তার জন্য অপেক্ষা করতে হবে মাসের শেষ অবধি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ