শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২০ অপরাহ্ন

ফরিদগঞ্জে কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা প্রদান কার্যক্রম

ফরিদগঞ্জ প্রতিনিধি / ১০২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ৩ জুন, ২০২২

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচি ও রোগ নিয়ন্ত্রণ স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় সারা দেশের ন্যায় বৃহস্পতিবার (২ জুন) সকাল থেকে ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে জলাতঙ্ক রোগ  নির্মূলে কুকুরের টিকাদান (এমন ডি ভি)কার্যক্রম-২০২২’ পরিচালনার পরিকল্পনা নিয়েছে। যা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে ফরিদগঞ্জ উপজেলা প্রশাসন। প্রতিটি এলাকার কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিয়ে (ভ্যাকসিনেশন করে) কুকুরকে নিরাপদ করে রাখা হচ্ছে।

জলাতঙ্ক সাধারণত লিসা ভাইরাস দ্বারা সংক্রমিত হয়। মাংসপেশি কিংবা স্নায়ুতে ঢুকে ভাইরাস বংশবৃদ্ধি করে থাকে। জলাতঙ্ক ভাইরাসজনিত মারাত্মক সংক্রামক রোগ। মূলত কুকুরের কামড় বা আঁচড়ে এ রোগ ছড়ায়। এই রোগকে হাইড্রোফোবিয়া বা পাগলা রোগও বলা হয়।সবগুলো কুকুরকে বিশেষ কায়দায় জালে ভরে ভ্যাকসিনেশন করা হচ্ছে।

ভ্যাকসিনেশন সুফিয়া আক্তার জানান, সমগ্র বাংলাদেশর নেয় ফরিদগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম অঞ্চলের সবগুলো কুকুরকে বিশেষ কায়দায় জালে ভরে ভ্যাকসিনেশন করা হচ্ছে। ২০২২ সালের মধ্যে দেশ থেকে জলাতঙ্ক রোগ নির্মূল কর্মসূচির অংশ হিসেবে এটা করা হচ্ছে। নিঃসন্দেহে এটি প্রশংসনীয় একটি উদ্যোগ।প্রতিটি  ইউনিয়নে ৫  সদস্যের  ২ টি করে  ও পৌরসভায় ৫জন করে ৫ টি টিম কাজ করে যাচ্ছে জলাতঙ্ক রোগ নির্মূলে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ