শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
রবিবার, ০৫ মে ২০২৪, ০৬:৪৯ পূর্বাহ্ন

পরোক্ষ ধূমপান শরীরের জন্য বেশি ক্ষতিকর!

লাইফস্টাইল ডেস্ক / ১০৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৩০ মে, ২০২২

ধূমপানের অভ্যাস সমাজে অনেকের মধ্যেই বিদ্যমান। বিশেষ করে কেও যখন ধূমপান করে তখন মূলত তামাকের ধোঁয়া প্রবেশ করে শরীরে। সেই সময় ধূমপানকারীর পাশে যদি কেও দাঁড়িয়ে থাকে তখন অজান্তেই সেই ধোঁয়া ঢুকে যায় পার্শ্ববর্তী মানুষের দেহেও। 

আর এতে শুধু তামাকের ধোঁয়াই থাকে তা নয়, থাকে আরও প্রায় ৭০০০ রকমের বিষাক্ত পদার্থ, যেগুলো বাড়িয়ে দিতে পারে ক্যানসার তৈরির আশঙ্কা।

কাজেই এই ধরনের পরোক্ষ ধূমপান প্রত্যক্ষ ধূমপানের থেকেও বেশি ক্ষতিকর বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ।

তাই চলুন দেখে নেওয়া যাক কী কী বিপদ ডেকে আনে এই ধরনের ধূমপান-

> পরোক্ষ ধূমপানে হৃদ্‌রোগের আশঙ্কা ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পায়,  স্ট্রোকের আশঙ্কা বাড়ে প্রায় ৩০ শতাংশ।

> যারা নিজেরা ধূমপান করেন না তাদের ক্ষেত্রে এই ধরনের পরোক্ষ ধূমপান ফুসফুসের ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ। বাড়িয়ে দেয় সাইনাস, গলা কিংবা পেটের ক্যানসারের আশঙ্কাও।

> শিশুদের ক্ষেত্রে বেড়ে যায় লিম্ফোমা, লিউকিমিয়া ও মস্তিষ্কের ক্যানসারের ঝুঁকি।

> পরোক্ষ ধূমপানে বাড়ে সাইনুসাইটিস, হাঁপানি ও বুকের সংক্রমণের আশঙ্কাও।

> অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে পরোক্ষ ধূমপান ভ্রূণের আকস্মিক মৃত্যুর কারণ হতে পারে। ডেকে আনতে পারে অনিচ্ছাকৃত গর্ভপাতও।

সূত্রঃ আনন্দবাজার অনলাইন


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ