শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন

নারায়ণগঞ্জে ১০ হাজার শ্রমিকের অংশ গ্রহনে অগ্নি নির্বাপণ মহড়া

মুহাম্মাদঃ আল আমীন সাইফ / ৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ৩০ মে, ২০২২

নারায়ণগঞ্জের ফকির নীটওয়্যারস নামের পোশাক কারখানায় অগ্নি নির্বাপণ, জরুরি বহির্গমন, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক মহড়া চালিয়েছে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স।

সোমবার দুপুরে সদর উপজেলার কায়েমপুর এলাকায় অবস্থিত ওই কারখানার ১০ হাজার শ্রমিক এ মহড়ায় অংশ নেয়।

মহড়াকালে অগ্নিকান্ডের সময় শ্রমিকরা কিভাবে নিজেদের ও কারখানারকে রক্ষা করতে পারে সে বিষয়ে নানা প্রর্দশনী করেন করেন দমকল বাহিনীর সদস্যরা। কারখানার উপরে আগুন লাগলে ওই সময় শ্রমিকদের অবস্থান সহ আশপাশের রাস্তা ফাঁকা রাখার বিষয়ে দিক নির্দেশনা দেয়া হয় মহড়া শেষে আলোচনা সভায়।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক রহিমা খাতুন, ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন, ফকির নীটওয়্যারস ব্যবস্থাপক মজিবুর রহমান সহ উর্ধ্বতন কর্মকর্তারা।

ফায়ার সার্ভিসের উপসহকারি পরিচালক আবদুল্লাহ আল আরেফিন বলেন, এই কারখানার যেসব শ্রমিকরা রয়েছেন তাদের মধ্যে অনেকে আমরা প্রশিক্ষন দিয়েছি। এখানে আলাদাভাবে তিনটি টিম রয়েছে। যারা ছোটখাতো অগ্নি নির্বাপণ করার সক্ষমতা রাখে। তার পাশাপাশি আমাদের ৩৭৪ জনের একটি প্রশিক্ষিত টিম রয়েছে। সতরাং ভয় না পেয়ে দূর্ঘটনার সময় সকলে সচেতন থাকতে হবে। নিজেকে নিরাপদ রাখতে হবে ও প্রতিষ্ঠানকে কিভাবে কারখানার রক্ষা করা যায় তাও ভাবতে হবে।

তিনি জানান, কোথাও কোন দূর্ঘটনা ঘটলে সেই এলাকার রাস্তাঘাত ফাঁকা রাখতে হবে। কারণ আমার গাড়িগুলোর জন্য ২৫ ফুট জায়গ লাগে। এ জন্য দূর্ঘটনা ঘটনার পর ওই এলাকার লোকজন হুরুহুরি না করে সহযোগিতা করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ