শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন

দেশজুড়ে পবিত্র জুমাতুল বিদা পালন

মুহাম্মদ সুয়াইব আহমেদ / ১৭৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২

যথাযোগ্য মর্যাদা এবং ধর্মীয় ভাবগম্ভীর্যের মধ্যে দিয়ে বাংলাদেশে পবিত্র জুমাতুল বিদা পালন হয়েছে। মসজিদে মসজিদে মুসলমানরা রমজান মাসের শেষ জুমার নামাজ আদায় করেছেন।

খুতবায় বিদায় জানানো হয় পবিত্র রমজানকে। নামাজ শেষে মোনাজাতে করোনা থেকে মুক্তি এবং দেশ, জনগণ ও মুসলিম উম্মার কল্যাণ কামনা করা হয়।

প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজের পাশাপাশি শুক্রবার জুমার নামাজের আলাদা তাৎপর্য রয়েছে মুসলমানদের কাছে। আবার অন্য এগারো মাসের জুমার চেয়ে পবিত্র মাহে রমজানের জুমার ফজিলত ও বরকত বেশি তাই জুমাতুল বিদা মুমিন মুসলমানের কাছে আবেগময়।

এ কারণেই রমজানের শেষ শুক্রবারের জুমার নামাজের প্রতি ধর্মপ্রাণ মুসলমানদের আগ্রহ বেশি। সকাল থেকেই প্রস্তুতি নিয়ে নামাজের অনেক আগে মুসল্লিরা আসতে থাকেন মসজিদে মসজিদে।

আজানের পর পরই মুসল্লিরা নামাজ আদায়ের জন্য নিজ নিজ জায়গায় বসে পড়েন। মুসল্লিদের জন্য  খুৎবা চলতে থাকে। শেষ শুক্রবারের খুদবায় বিদায় জানানো হয় আত্মশুদ্ধি ও সংযমের এই মাসকে। উচ্চারণ হয় বিদায় হে মাহে রমজান।

রহমত, মাগফেরাত এবং নাজাতের মাসের শেষ শুক্রবারে নামাজ আদায়ে দাঁড়িয়ে পড়েন মুসল্লিরা।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবের ঈমামতিতে মুমিন মুসলমানরা জুমার ২ রাকাত ফরজ নামাজ আদায় করেন।

রুকু সেজদার পর সালাম ফিরিয়ে দু’হাত তুলে ধরেন আল্লাহ্’র দরবারে।

মোনাজাতে দু’হাত তুলে করোনা থেকে মুক্তি চেয়ে আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি রমজানকে বিদায় জানাতে গিয়ে আবেগ তাড়িত হয়ে পড়েন মুসল্লিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ