শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

অ্যালার্জি থেকে বাড়ে ব্লাড প্রেশার, দাবি গবেষণায়

লাইফস্টাইল ডেস্ক / ১৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২

অ্যালার্জিতে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে। এবার নতুন একটি গবেষণা বলছে, অ্যালার্জিতে আক্রান্তদের ব্লাড প্রেশার ও হৃদরোগের আশঙ্কা বেশি। গবেষণাটি প্রকাশ পেয়েছে সোসাইটি অব কার্ডিওলজি জার্নালে। গবেষণার কাজে ৩৪ হাজার ৪১৭ জন প্রাপ্তবয়স্কের তথ্য যাচাই করা হয়।

এই গবেষণার মুখ্য গবেষক ইয়াং গুও বলেন, অ্যালার্জিতে ভোগা মানুষের নিয়মিত ব্লাড প্রেশার ও হৃদরোগ রয়েছে কিনা দেখা উচিত। তাই কোনও সমস্যা দেখা দিলে প্রথমেই সেরে ফেলতে হবে চিকিৎসা। তবেই মানুষগুলো ভালো থাকবেন।

অবশ্য এই প্রথম নয়, এর আগেও বিভিন্ন গবেষণা দেখিয়েছে যে অ্যালার্জির সঙ্গে প্রেশার ও হৃদরোগের একটা ভূমিকা রয়েছে। যদিও সেই গবেষণা বেশিরভাগ ক্ষেত্রেই তেমন আমল পায়নি।

গুও আরও বলেছেন, এই গবেষণায় দেখার চেষ্টা করা হয় যে অ্যালার্জির সঙ্গে আদৌ কি হৃদরোগের কোনও ভূমিকা রয়েছে।

এই গবেষণায় ব্যবহার করা হয় ২০১২ সালের ন্যাশনাল হেলথ ইন্টারভিউ সার্ভের (NHIS) এর তথ্য।

এই সমীক্ষা আমেরিকার বিভিন্ন জাতীর উপর করা হয়। এক্ষেত্রে অ্যাজমা থেকে শুরু করে, রেসপিরেটরি অ্যালার্জি, ডায়জেস্টিভ অ্যালার্জি, স্কিন অ্যালার্জি ইত্যাদি রোগে আক্রান্ত মানুষদের বেছে নেওয়া হয় গবেষণার জন্য।

এই গবেষণায় ৩৪ হাজার ৪১৭ জন প্রাপ্তবয়স্ক মানুষের তথ্য নেওয়া হয়। এই মানুষগুলির গড় বয়স ছিল ৪৮.৫ বছর। এই গবেষণায় বয়স, লিঙ্গ, ধূমপান, মদ্যপান ইত্যাদি বিষয়গুলোকেও মাথায় রাখা হয়।

গবেষণায় দেখা যায়, অ্যালার্জি থাকলে করোনারি আর্টারি ডিজিজ ও ব্লাড প্রেশারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তথ্য আরও বিশ্লেষণ করে জানানো হয়, অ্যালার্জি থাকা ১৮ থেকে ৫৭ বছর বয়সি মানুষের ব্লাড প্রেশারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

অপরদিকে ৩৯ থেকে ৫৭ বছরের মানুষদের করোনারি আর্টারি ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি। এক্ষেত্রে আমেরিকার কৃষ্ণাঙ্গ পুরুষের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়।

তাই অ্যালার্জি থাকলে এখন থেকেই অত্যন্ত সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে রোগ কোনওভাবেই ফেলে রাখা যাবে না। বরং আপনাকে রোগের সঙ্গে লড়াই করার জন্য তৈরি থাকতে হবে।

সূত্র: এই সময়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ