বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন

মিনিটে মিনিটে বাড়ছে ডায়রিয়া রোগী

ঢাকা ব্যুরো / ২১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২

রাজধানীতে মার্চের শুরুতে বাড়তে থাকা ডায়রিয়ায় প্রকোপ আরও বেড়েছে। দিনে-রাতে রোগীর চাপ সামলাতে হিমসিম খাচ্ছে হাসপাতালগুলো। মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর.বি) এর হাসপাতালগুলোতে মিনিটে মিনিটে ডায়রিয়া রোগী ভর্তি হচ্ছে।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, মার্চের শুরুতে অতিরিক্ত গরমের কারণে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে মানুষ। এ কারণেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাসপাতালে ডায়রিয়া রোগী আসছে।

আইসিডিডিআর.বিতে শেষ ১৫ দিনে রোগীর সংখ্যা ছাড়িয়েছে ১ হাজার তিনশ’। গত সোমবারেই এই সংখ্যা ১২ শ’ ছাড়ায় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট চিকিৎসকরা।

চিকিৎসকরা জানিয়েছেন, ডায়রিয়ার কারণে হিসেবে বিশুদ্ধ খাবার পানির অভাবকে দায়ী করা হলেও গরমের সাথে সাথে মানুষ বাইরের খোলা খাবার বা বাসি পচা খাবার খেলেও ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়।

তবে রাজধানীর বেশ কয়েকটি এলাকায় পানির সংকট রয়েছে। সেখানে স্যুয়ারেজ লাইনের সাথেই পানির লাইন রয়েছে। এমন পানি পান করলে পানিবাহিত সকল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, যাত্রাবাড়ি, শনির আখড়া, কদমতলী এই এলাকাগুলো থেকে বরাবরের মতোই অনেক ডায়রিয়া রোগী আসছে। তবে নতুন যে এলাকা থেকে রোগী আসছে তা হলো গাজীপুরের বোর্ড বাজার।

গত দুই সপ্তাহ ধরে যে হারে রোগী ভর্তি হচ্ছে তাকে অস্বাভাবিক বলে মন্তব্য করেছেন সংশ্লিষ্টরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ