শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ১১:০১ অপরাহ্ন

মহান স্বাধীনতা দিবসে চাঁদপুর সরকারি মহিলা কলেজে পুরস্কার বিতরণ ও সেমিনার

সজীব চন্দ্র দেবনাথ, চাঁদপুর / ১৪৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৬ মার্চ, ২০২২

চাঁদপুর সরকারি মহিলা কলেজে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে পুরস্কার বিতরণ ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকাল ৯ টা ১৫ মিনিটে চাঁদপুর সরকারি মহিলা কলেজের অডিটোরিয়ামে স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দিবসটি উদ্যাপন উপলক্ষে সূর্যদোয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান। সকাল সাড়ে ৬ টায় কলেজ অধ্যক্ষের নেতৃত্বে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ এর মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করে। সকাল ৯ টায় অধ্যক্ষের নেতৃত্বে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ সমাবেশ এবং সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। উক্ত অনুষ্ঠানে সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারী ও বিএনসিসি সদস্য স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে কলেজের সাহিত্য ও সাংস্কৃতিক কমিটির আহবায়ক ও ভূগোল বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ মাসুদ হোসেন এর সভাপতিত্বে এবং সমাজকর্ম বিভাগের প্রভাষক আলআমিন এর উপস্থাপনায় উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ মাসুদুর রহমান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ প্রফেসর আবুল খায়ের খান ও শিক্ষক পরিষদের সম্পাদক ও ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান মোহাম্মদ এনামুল হক।

সঙ্গীত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে দ্বাদশ মানবিক বিভাগের শিক্ষার্থী দিপা সাহা, দ্বিতীয় স্থান অধিকার করে একাদশ বিজ্ঞান শাখার শিক্ষর্থী অন্বেষা দে এবং তৃতীয় স্থান অধিকার করে দ্বাদশ শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থী মিথিলা ফারজানা। কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে দ্বাদশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাঈদা রহমান পাইরু, দ্বিতীয় স্থান অধিকার করে একাদশ মানবিক শাখার শিক্ষর্থী অন্তরা বিনতে জাকির এবং তৃতীয় স্থান অধিকার করে একাদশ শ্রেণির মানবিক শাখার শিক্ষার্থী নুসরাত জাহান।

সেমিনারের মূল আলোচ্যসূচি ছিল বাংলা কবিতায় মুক্তিযুদ্ধের প্রতিফলন। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. কানিজ ফাতেমা, প্রবন্ধের উপর আলোচনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক তাহমিনা ফেরদৌস এবং সেমিনারের উপস্থাপক ছিলেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মাসুমা-তুন-নূও এছাড়াও উপস্থিত ছিলেন বাংলা বিভাগের প্রভাষক নাছরিন সুলতানা শারমিন।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে, বাংলা কবিতায় মুক্তিযুদ্ধের প্রতিফলন বর্তমান প্রজন্মকে বিশদভাবে জানার প্রতি উৎসাহী করেন। প্রধান অতিথি তাঁর মূল্যবান বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, “কবিতা হচ্ছে আমাদের জীবনের কথা, আমাদের ইতিহাস-ঐতিহ্য জানতে হলে বাংলার কবিগণের কবিতা সম্পর্কে জানতে হবে”। মূল প্রবন্ধকার তাঁর প্রবন্ধে উল্লেখ করেন মুক্তিযুদ্ধ আমাদের কবি চৈতন্যে আজও বহমান। আমাদের প্রত্যাশা, অসাম্প্রদায়িক বাংলাদেশের অগ্রগতি, সামাজিক সাম্য, গণতান্ত্রিক অধিকার ও অর্থনৈতিক মুক্তি অর্জনের লক্ষ্যে মুক্তিযুদ্ধের চেতনাকে যুগে যুগে নতুন করে প্রজ্জ্বলিত করবেন অনাগতকালের কবিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ