সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৪৬ পূর্বাহ্ন

মোদির নতুন মার্সিডিজ, বিস্ফোরণেও থাকবে অক্ষত

আন্তর্জাতিক ডেস্ক / ১৮৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১

আবারও গাড়ি বদলালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পৌঁছে গেছে তার নতুন সঙ্গী ‘গার্ড’। মার্সিডিজ বেঞ্জের তৈরি এই গাড়িকে একপ্রকার ‘সুরক্ষা বর্ম’ বলা যেতে পারে। এর এমনই ক্ষমতা, একে-৪৭’ এর গুলি তো বটেই, দুই মিটার দূরত্ব থেকে কেউ বিস্ফোরণ ঘটালেও কিছু হবে না গাড়িটির।

বিভিন্ন ফিচারে সাজানো এই গাড়িটির আগে মোদি রেঞ্জ রোভার, টয়োটা ল্যান্ড ক্রুজারে চড়তেন।

নতুন গাড়ি মার্সিডিজ-মেবাক এস৬৫০ গার্ড, ভিআর-১০ স্তরের সুরক্ষাসহ লেটেস্ট ফেসলিফ্টেড মডেল। ‘প্রোডাকশন গাড়ি’গুলোর মধ্যে এই নিরাপত্তা সর্বোচ্চ পর্যায়ের। মার্সিডিজ-মেবাক গত বছর ভারতে এস৬০০ গার্ড লঞ্চ করে। এর দাম ১০ কোটি ৫০ লাখ ছিল। এবং এস৬৫০ মডেলটির দাম ১২ কোটিরও বেশি হতে পারে।

মোদির নতুন লিমুজিন গাড়িটি চকচকে কালো রঙের। গাড়ির কাচও কালো। মুখ্যমন্ত্রী থাকাকালীন মোদিকে বুলেটপ্রুফ মাহিন্দ্রা স্কর্পিওতে চড়তে দেখা যেত। এরপর প্রধানমন্ত্রী হওয়ার পর তাকে ২০১৪ সালে বিএমডাব্লিউতে চড়তে দেখা যায়। এরপর রেঞ্জ রোভার, টয়োটা ল্যান্ড ক্রুজারে চড়েন তিনি।

মার্সিডিজ-মেবাক এস৬৫০ গার্ড গাড়িটি বুলেটপ্রুফ হওয়ার পাশাপাশি ব্লাস্টপ্রুফ। দুই কিলোমিটার দূরত্ব থেকে ১৫ কেজির বিস্ফোরণেও গাড়িটির তেমন ক্ষতি হবে না।

সেক্ষেত্রে গাড়ির বনেট উঠে যাবে। আবার মাইন বিস্ফোরণের জন্য গাড়ির নিচে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে।

গাড়ির চারটি চাকার টায়ারই ‘ফ্ল্যাট’। অর্থাৎ টায়ার পাংচার করেও দুর্ঘটনার কবলে ফেলা যাবে না গাড়িটিকে।

এই গাড়ির ইঞ্জিন ৬ দশমিক ০ লিটার টুইন টার্বো ভি ১২। এর শক্তি ৫০০ হর্স পওয়ার। নিরাপত্তার কথা ভেবে গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে ঘণ্টা প্রতি ১৬০ কিলোমিটারে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ