শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

গণপরিবহনে হাফ ভাড়াসহ ৮দফা দাবিতে গাজীপুরে শিক্ষার্থীদের মানবন্ধন ও সমাবেশ

খাদিজা আক্তার, গাজীপুর / ২৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১

গণপরিবহনে সারাদেশের শিক্ষার্থীদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কসহ ৮দফা দাবিতে গাজীপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মানববন্ধন করছেন।
বুধবার সকাল সাড়ে ১০টার দিকে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধনের পর সংক্ষিপ্ত সমাবেশ থেকে তারা ওই দাবি জানিয়েছেন।
ভাওয়াল বদরে আলম কলেজের শিক্ষার্থী লিপন সাহা বলেন, ‘এক দেশে দুই নীতি কেন? ঢাকার শিক্ষার্থীদের জন্য হাফ পাশ অথচ সারাদেশের শিক্ষার্থীরা পূর্ণ ভাড়া দিবে এটা হতে পারে না’। এটা আমরা মানি না। ঢাকার মতো সারাদেশেও গণপরিবহনে হাফ ভাড়া কার্যকর করতে হবে। তা না হলে কঠোর আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।
চান্দনা উচ্চবিদ্যালয় এন্ড কলেজের শিক্ষার্থী মোকারম বিল্লাহ বলেন, ‘সাড়া দেশে সড়ক, নৌ, রেল এবং মেট্রোরেল এ হাফ পাশ নিশ্চিত করতে হবে। ফিটনেসবিহীন এবং লাইসেন্সবিহীন কোনো পরিবহন চলাচল করতে পারবে না তা নিশ্চিত করতে হবে। পরিকল্পিত বাস স্টপেজ ও রাস্তা পারাপারের জন্যে জেব্রা ক্রসিং এবং এটা মানার জন্যে কঠোর আইনের ব্যবস্থা করতে হবে। দ্রত বিচারিক ট্রাইবুনালে বিচার ও নিহত ছাত্র বা যাত্রীদের ক্ষতিপূরণ দিতে হবে।
এছাড়াও সাড়া দেশে প্রত্যেক জেলায় যতগুলো বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাস ছিল সেগুলো সচল করতে হবে এবং প্রতি জেলায় বিআরটিসি বাস সংখ্যা বাড়াতে হবে। গাড়িচালকদের জন্যে দেশে যতগুলো ট্রেনিং ইন্সটিটিউট ছিল সেগুলো সচল করতে হবে এবং চালকদের মাসিকভাবে ডোপ টেস্ট করতে হবে।
 কোনো গাড়িচালক দৈনিক ৮ ঘণ্টার বেশি ডিউটি করতে পারবেন না এবং সে হিসেবে স্যালারি পাবেন এবং মালিকের সঙ্গে নির্দিষ্ট দৈনিক অর্থ জমার চুক্তি থাকতে পারবে না তা নিশ্চিত করতে হবে। নারীদের নিরাপত্তার জন্যে প্রত্যেক বাসের অভ্যন্তরে ক্যামেরা স্থাপন করতে হবে।
গাজীপুর ক্যান্টনমেন্ট কলেজ থেকে সম্প্রতি এইচএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থী আইয়ুবুর রহমান তৌফিক বলেন, ‘ঢাকায় হাফভাড়া কিন্তু সারাদেশে ফুল ভাড়া এটা আমাদের ওপর একপ্রকার জুলুম। এটি কার্যকর হলে শিক্ষার্থীদের মধ্যে একটি বিভাজনের সৃষ্টি হবে।
আমরা এটা মানি না, দেশের সব শিক্ষার্থীদের সমান অধিকার রয়েছে। আমরা আজ মানববন্ধন করলাম, দাবি না মানলে আগামীতে রাস্তা অবরোধ করে আন্দোলন করবো।’ আগামি শনিবার এসব দাবি নিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ