শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টে বিচারকাজ চলবে শারীরিক উপস্থিতিতে

আশেক এলাহী / ১৮১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৯ নভেম্বর, ২০২১

পয়লা ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম শুরু হচ্ছে। তবে এক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে হবে।

আজ সোমবার (২৯ নভেম্বর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা

বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ১ ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন। তবে এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

এর আগে, ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে আদালতগুলো খুলে দেওয়া হবে বলে জানিয়েছিলেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। গত ১০ নভেম্বর আপিল বিভাগে এক মামলার শুনানিতে এ কথা জানান প্রধান বিচারপতি।

সে দিন প্রধান বিচারপতি বলেন, আগামী ডিসেম্বর থেকে ফিজিক্যাল (শারীরিক উপস্থিতিতে) কোর্ট খুলে দেব। তবে ভার্চ্যুয়াল কোর্টে কাজ হয় ডাবল। ধরুন হঠাৎ এখন আমাদের অ্যাটর্নি জেনারেলকে প্রয়োজন হলো। তখন তিনি এনেক্স বিল্ডিংয়ে, তার আসতে আসতে ১৫ মিনিট সময় নষ্ট। আর ভার্চ্যুয়ালি হলে অ্যাটর্নি জেনারেল একই চেয়ারে বসে থাকেন, জাস্ট টিপ দিয়ে দেন।

আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনারা সবাই ফিজিক্যাল কোর্টের ভক্ত। ডিসেম্বর থেকে আমি সব ফিজিক্যাল কোর্ট খুলে দেব।

সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, লন্ডন, আমেরিকা থেকেও আইনজীবীরা শুনানিতে অংশ নেন উল্লেখ করে তিনি বলেন, এরকম অনেকেই আছেন। অ্যাটর্নি জেনারেলও দেশের বাইরে থেকে শুনানি করেছেন।

প্রসঙ্গত, করোনা মহামারির পর আপিল বিভাগের কার্যক্রম ভার্চ্যুয়ালি চলে আসছিল। তবে হাইকোর্ট বিভাগ শুরুতে ভার্চ্যুয়ালি ছিল। এখন উভয় পদ্ধতিতে চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ