শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৮ পূর্বাহ্ন

কালো চশমা নিয়ে সাবধান করলেন গবেষকরা

লাইফস্টাইল ডেস্ক / ২৪৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১

ফ্যাশনের অন্যতম অনুসঙ্গ সানগ্লাস। সূর্যরশ্মি ত্বকের যেমন ক্ষতি করে তেমনি চোখেরও। সূর্যের রশ্মি থেকে চোখ বাঁচাতে রোদ চশমা দারুণ উপকারী। সাধারণত রঙের ধরন অনুযায়ী তিন ধরনের সানগ্লাস আছে। একই রঙের কাচের সানগ্লাস, একই রঙের হালকা ও গাঢ় শেড কিংবা দুই রঙের শেড এবং মার্কারি রঙের। এর মধ্যে হালকা ও গাঢ় রঙের শেডযুক্ত সানগ্লাসই বেশি জনপ্রিয়। রঙয়ের দিক থেকে আবার বেশি জনপ্রিয় কালো চশমা।

প্রতি বছরই নতুন নতুন ধরনের কালো চশমা আসে বাজারে। সবার পক্ষে সেই সব চশমার গুণমান বিচার করে কেনা সম্ভব নয়। কারণ নামী সংস্থার কালো চশমার দামও বেশি হয়। অনেকেই নতুন ধরনের কালো চশমা কিনতে গিয়ে গুণমানের দিকে নজর দেন না।বিশেষ করে কেমন মানের কাচ ব্যবহার করা হচ্ছে, সেদিকে খেয়াল রাখেন না। ফ্রেমের গড়ন দেখেই কিনে নেন চশমা।

কিন্তু নিম্নমানের কাচ যে কালো চশমায় ব্যবহৃত হয়, সেগুলো চোখের পক্ষে খুবই ক্ষতিকারক। সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক নিম্নমানের কালো চশমা ব্যবহারের ক্ষেত্রে সাবধান করছেন। নিম্নমানের কালো চশমা ব্যবহারে যা ক্ষতি হতে পারে:

  • নিম্নমানের কালো চশমায় কাচের বদলে প্লাস্টিক ব্যবহার করা হয়। টানা বহুদিন এ চশমা পরলে চোখে ছানি পড়তে পারে।
  • কর্নিয়া শুকিয়ে যাওয়ার সমস্যায় অনেকে ভোগেন। এ সমস্যা বাড়িয়ে দিতে পারে কম দামের কালো চশমা।
  • চোখের পাওয়ার বদলে যেতে পারে-এ ধরনের কালো চশমা পরলে। চোখের লেন্সের নানা ধরনের সমস্যাও হতে পারে এগুলোর কারণে।
  • দৃষ্টিশক্তিও কমতে পারে।
  • তবে নিম্নমানের চশমা পরলে, এর চেয়েও বড় ক্ষতি হতে পারে। সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষকের করা একটি সমীক্ষা থেকে দেখা গেছে, যে সব কালো চশমায় নিম্নমানের কাচ বা প্লাস্টিক ব্যবহার করা হয়, সেগুলো চোখের পাতার ক্যানসারের আশঙ্কা বাড়িয়ে দেয়।
সূত্র: আনন্দবাজার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ