মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:১২ অপরাহ্ন

মতলব ১০ টাকা কেজি দরে চাল পাচ্ছেন ৬ হাজর ৮’শ ১৪ পরিবার

সুমন আহম্মেদ, মতলব উত্তর (চাঁদপুর) / ১৬৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ১ অক্টোবর, ২০২১

‘শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশ’ এই স্লোগানে সারাদেশের ন্যায় চাঁদপুরের মতলব উত্তরে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় ১০ টাকা কেজি দরে ৩০ কেজি করে চাল পাচ্ছেন ৬ হাজার ৮’শ ১৪ হতদরিদ্রদের পরিবার।


সেপ্টেম্বর মাস থেকে নভেম্বর পর্যন্ত তিন মাস ও মার্চ-এপ্রিল মোট পাঁচ মাস ১০টাকা কেজি দরে চাল বিতরণ করছে সরকার। ইতোমধ্যে মতলব উত্তরে ১৪ টিঁ ইউনিয়নের ১৬ জন নিযুক্ত ডিলার খাদ্যগুদাম থেকে চাল উত্তোলন করেছেন। সপ্তাহে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার তিন দিন এ চাল বিতরণ করছেন। কার্ডধারী প্রত্যেক পরিবার পাবেন সর্বোচ্চ ৩০ কেজি চাল।


গ্রামে বসবাসরত হতদরিদ্র ভূমিহীন, কৃষিশ্রমিক, দিনমজুর, উপার্জনে অক্ষম, বিধবা, তালাক প্রাপ্তা, স্বামী পরিত্যাক্তা, অস্বচ্ছল বয়স্ক নারী প্রধান পরিবার এবং যে সব দুঃস্থ পরিবারে শিশু বা প্রতিবন্ধী রয়েছে তারা এ তালিকায় অগ্রাধিকার পাবেন। এমন নির্দেশনার আলোকে তালিকা তৈরি করে কার্ডধারী পরিবার ১০টাকা কেজি দরে মাসে একবার ৩০ কেজি করে চাল ক্রয় করছেন। মতলব উত্তর ১৪ টি ইউনিয়নে এমন কার্ডধারী হতদরিদ্র্র ৬ হাজার ৮’শ ১৪ পরিবার টানা তিন মাস চাল পাচ্ছেন।


উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আইউব আলী বলেন, দরিদ্র ও স্বল্প আয়ের মানুষের জন্য খাদ্যবান্ধব কর্মসূচিতে ১০টাকা কেজি দরে চাল সরকার খাদ্য বিভাগের মাধ্যমে পরিচালনা করে থাকে। চাল বিক্রি কার্যক্রমে প্রতিটি কেন্দ্রে একজন করে তদারকি কর্মকর্তা সার্বক্ষণিক দেখভাল করছেন। কোনো ডিলারের অনিয়ম পরিলক্ষিত হলে তার বিরুদ্ধে বিধি অনুযায়ী দ্রুত ব্যবস্থা নেয়া হয়।


উপজেলা নির্বাহী অফিসার গাজী শরিফুল হাসান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী খাদ্য অধিদফতর কর্তৃক পরিচালিত ইউনিয়ন পর্যায়ে খাদ্যবান্ধব কর্মসূচির অংশ হিসেবে এই চাল বিতরণ করা হচ্ছে। চাল বিতরণে অনিয়ম পেলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ