শিরোনাম
The Surge of Bitcoin Online Casinos: A Guide to Depositing with Cryptocurrency সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন

চাঁদপুরে কবিতায় জাতির জনককে স্মরণ

এস. কাউসার, চাঁদপুর / ২৬৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২০ মার্চ, ২০২১

সারাদেশের ন্যায় চাঁদপুরেও মুজিববর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত আবৃত্তি, কবিতা পাঠ ও বৃন্দ পরিবেশনা নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘আবৃত্তি’র আয়োজন করেছে মুজিববর্ষ জাতীয় বাস্তবায়ন কমিটির সাংস্কৃতিক উপ-কমিটির ওয়ার্কিং কমিটি।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সহযোগিতায় ২০ মার্চ শুক্রবার বিকেলে চাঁদপুর বড়স্টেশন তিননদীর মোড়হনায় মহান মুক্তিযুদ্ধের স্মৃতিভাষ্কর্য রক্তধারার প্রাঙ্গণে আবৃত্তির এ আয়োজন অনুষ্ঠিত হয়।

এতে বিভিন্ন কবির কবিতা আবৃত্তির মাধ্যমে চাঁদপুরের বাচিক শিল্পীরা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল।

তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে সারা দেশের ন্যায় চাঁদপুরে মুজিববর্ষ জাতীয় বাস্তবায়ন কমিটির সাংস্কৃতিক উপ-কমিটির আয়োজনে ও বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সহযোগিতায় বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তির অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এটি প্রসংসার দাবি রাখে। এই আয়োজনের সাথে সম্পৃক্ত সকলকে আমি ধন্যবাদ জানাই। পাশাপাশি চাঁদপুরে এই আয়োজনটি করার জন্যে চমৎকার একটি জায়গা নির্ধারণ করা হয়েছে। এজন্যে আমি আয়োজনের সমন্বয়ক সাহিত্য মঞ্চ ও কবিকাঙ্গনকে আন্তরিক ধন্যবাদ জানাই।

তিনি আরো বলেন, যারা একাত্তর এবং পচাত্তরে কলঙ্কৃত অধ্যায় রচনা করেছে তাদের প্রতি আমাদের চিরদিনের ঘৃণা। আর যাঁদের অাত্মত্যাগে আমরা স্বাধীনতা পেয়েছি তাদের প্রতি আমাদের আমৃত্যু শ্রদ্ধা এবং সম্মান। আমাদের নতুন প্রজন্মকে স্বাধীনতার ইতিহাস জানাতে হবে। ঘৃণা এবং দেশপ্রেম তরুণ প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। এই ধরনের আযোজন, সম্মিলন আরো বেশি হওয়া দরকার।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী কাজী মাহাতাব সুমনের সভাপতিত্বে ও কেন্দ্রীয় নিরবাহি সদস্য আবৃত্তিশিল্পী ইফতেখার উদ্দিন কাদরী আরিফের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মঞ্জুর মোর্শেদ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী। স্থানীয় সমন্বয়ক হিসেবে স্বাগত বক্তব্য রাখেন সাহিত্য মঞ্চের সভাপতি কবি ও অনুবাদক মাইনুল ইসলাম মানিক।

অনুষ্ঠানে দলীয় আবৃত্তি পরিবেশনা করে প্রমা আবৃত্তি সংগঠন, কবিকাঙ্গন, সাহিত্য মঞ্চ।

আবৃত্তিশিল্পী পরিবেশনায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান শিল্পচুড়ার আহ্বায়ক মাহাবুবুর রহমান সেলিম, বঙ্গবন্ধু লেখক পরিষদের সভাপতি সামীম আহমেদ খান, বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদের উপদেষ্টা কবি পীযূষ কান্তি বড়ুয়া, সনক সভাপতি সায়েদুল আরেফিন শ্যামল, সাহিত্য মঞ্চের সভাপতি কবি মাইনুল ইসলাম মানিক, সাধারণ সম্পাক কবি আশিক বিন রহিম, নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শব্দকুটির সভাপতি তাসদিদ সাইম,সাহিত্য মঞ্চের আবৃত্তি শিল্পী নুরুন্নাহার নিশী, বিথী নন্দী, শ্রাবনি সেনসহ কবিতাঙ্গনের আবৃত্তিশিল্পিবৃন্দ।

এসময় উপস্থিত ছিলেন, কবিতাঙ্গনের সভাপতি অাইনুন নাহার কাদরী, আপন এর প্রতিষ্ঠাতা ও আহ্বায়ক ডা. রাশেদা আক্তার, উপদেষ্টা ডা. মাসুদ হাসান।

স্থানীয় সমন্বয়ক হিসেবে সাহিত্য মঞ্চ চাঁদপুর ও মতলবের কবিতাঙ্গন অনুষ্ঠানটি সার্বিক সমন্বয় করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ