শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৪৭ অপরাহ্ন

হাইমচর মেঘনা থেকে জেলেসহ নৌকা সহ কারেন্টজাল জব্দ

মো: মহসিন মিয়া, হাইমচর (চাঁদপুর) / ২১৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

হাইমচর উপজেলা টাস্কফোর্স প্রচারনাকালে জাটকা রক্ষায় প্রস্তুতি হিসেবে মেঘনা নদী থেকে নিষিদ্ধ ঘোষিত ৫ হাজার মিটার কারেন্টজাল জব্দ, ৩৫ হাত লম্বা একটি নৌকা ও নৌকার মালিককে আটক করেছেন।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার চরবৈভরী বাজার সংলগ্ন এলাকায় নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করার সময় বরিশাল হিজড়া থেকে আগত বহু নৌকা মুহুর্তে ঘাট ছেড়ে পালিয়ে যায়। এ সময় চরভৈরবী বাজার থেকে কৌশল করে নৌকার মালিককে আটক করে নৌ পুলিশ হাইমচর চরভৈরবী ফাঁড়ি ইনচার্জ আঃ জলিল। নৌকায় থাকা বাকীদেরকে আটক করা সম্ভব হয়নি।

আটক জেলে নৌকার মালিক বরিশাল জেলার হিজড়া থানার মেথানিয়া গ্রামের মোহন মিয়ার ছেলে মো. তাহের মিয়া (২৫)। তার বিরুদ্ধে হাইমচর থানায় নিয়মিত মামলা করেছে নৌ পুলিশ।

এর আগে সকাল ১০টায় হাইমচর উপজেরা টাস্কফোর্সের কর্মকর্তা ও সদস্যরা কাটাখালি মৎস্য ঘাট থেকে প্রচারণা অভিযান শুরু করে। সেখানে মৎস্য ব্যবসায়ী ও জেলেদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান ও কোস্টগার্ড সিনিয়র পেটি অফিসার মো. লুৎফুর রহমান।

এরপরে ট্রলারে মাইক নিয়ে শুরু হয় মেঘনা উপকুলীয় এলাকায় জেলেদের মাঝে প্রচারণা। বেশ কয়েক স্থানে নদীর চ্যানেল এলাকায় জেলেদেরকে ২৮ ফেব্রুয়ারি মধ্য রাতের আগেই নৌক ও জাল উঠিয়ে নেয়ার বিষয়ে সতর্ক করে দেয়া হয়।
উপজেলা টাস্কফোর্স এরপর হাইমচর বাজার এলাকায় জেলে ও মৎস্য ব্যবসায়ীদের জড়ো করে সচেতনতামূলক বক্তব্য রাখেন এবং জেলেদের মাঝে লিফলেট বিতরণ করেন। এ সময় নৌ পুলিশ কর্তক জব্দ নিষিদ্ধ ৩০০০ হাজার মিটার কারেন্টজাল আগুনে পুড়িয়ে দেয়া হয়।

অভিরাম চলতে থাকে মেঘনা নদীতে জাটকা রক্ষায় মাইকিং প্রচারনা। এরপর চরভৈরবী এলাকায় গিয়ে দেখা যায় বরিশালের হিজড়া এলাকা থেকে আগত প্রায় ১০-১২টি নৌকা। প্রত্যেক নৌকার মধ্যে হাজার হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল। একটি নৌকার জাল জব্দ করতে গেলে পালিয়ে যায় বাকীরা। পরবর্তীতে ১টি নৌকা ও নৌকাতে থাকা প্রায় ২ হাজার মিটার নিষিদ্ধ কারেন্টজাল জব্দ করা হয়। পরবর্তীতে চরভৈরবী নৌ থাকার ইনচার্জ আ. জলিল কৌশলে নৌকার মালিক তাহের মিয়াকে আটক করে হাইমচর থানায় পাঠিয়ে দেন।

চরভৈরবী পুলিশ ফাঁড়ি ইনচার্জ আ. জলিল বলেন, জব্দকৃত নৌকা কোস্টগার্ডের হেফাজতে রাখা হয়েছে। জব্দকৃত জালগুলো পরবর্তীতে আইন ব্যবস্থায় ধ্বংস করা হবে। আটক জেলে নৌকার মালিকের বিরুদ্ধে মৎস্য আইনে নিয়মিত মামলা করা হয়েছে। আগামী দু’মাস নৌপুলিশ উপজেলা টাস্কফোর্সের সাথে সমন্বয় করে কাজ করবে।

প্রচারণা অংশ হিসেবে দুপুরে চরভৈরবী মাছ বাজারে আড়ৎদার, জেলে ও সাধারণ মানুষকে সচেতন করার লক্ষ্যে সভা অনুষ্ঠিত হয়। এ সময় বক্তব্য রাখেন হাইমচর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান, কোস্টগার্ড সিনিয়র পেটি অফিসার মো. লুৎফুর রহমান ও চরভৈরবী পুলিশ ফাঁড়ি ইনচার্জ আ. জলিল।

সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান বক্তব্যে বলেন, আপনাদেরকে প্রশিক্ষণ দেয়ার সময়ই জাটকা নিধন না করার জন্য বুঝানো হয়েছে। একটি জাটকা কোটি টাকার সম্পদ। এই জাকটা রক্ষায় আপনাদের জন্য আমরা কাজ করি। আপনারা যদি আমাদের সহযোগিতা না করেন তাহলে জাতীয় সম্পদ ইলিশ রক্ষা করা সম্ভব নয়। তাই মৎস্য ব্যবসায়ী, স্থানীয় জনপ্রতিনিধি, জেলেসহ সর্বস্তরের লোকজন এগিয়ে আসলে আমরা আমাদের এই সম্পদ রক্ষা করা সম্ভব হবে। আপনারা দয়া করে এই দুই মাস জাটকা নিধন থেকে বিরত থাকবেন।

সভায় উপস্থিত একাধিক জেলে অভিযোগ করে বলেন, হাইমচর এলাকার জেলেরা জাটকাসহ সকল ধরণের মাছ আহরণ থেকে বিরত থাকেন। কিন্তু অভয়াশ্রমের সুযোগে মতলব উত্তর উপজেলার মোহনপুর ও অন্যান্য এলাকা থেকে অসাধু জেলেরা এসে জাটকা নিধন করে। তাদেরকে নিয়ন্ত্রণ করতে পারলে অনেকটা জাকটা রক্ষা সম্ভব হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ