শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৬:৪২ পূর্বাহ্ন

হাজীগঞ্জে কৃষিজমি থেকে বালু উত্তোলণে ১লাখ টাকা জরিমানা

মোসাদ্দেক হোসেন , হাজীগঞ্জ (চাঁদপুর) / ১৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

চাঁদপুরের হাজীগঞ্জে এবার অবৈধ ড্রেজার দিয়ে আবাদি কৃষি জমি ধ্বংসের অপরাধে এক ড্রেজার মালিককে নগদ ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।


মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারী) বিকালে উপজেলার কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রামপুর গ্রামের মাঠে এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়া।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, কালচোঁ দক্ষিণ ইউনিয়নের রামপুর গ্রামের কৃষি জমিতে অবৈধ ড্রেজার বসিয়ে ৪০ শতক কৃষি জমিকে প্রায় দিঘীতে (পুকুর) পরিণত করায় আশু মজুমদার নামের এক ড্রেজার ও জমির মালিককে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন- ২০১০ অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বৈশাখী বড়ুয়া কর্তৃক একলাখ টাকা জরিমানা করা হয়।
আশু মজুমদার ওই ইউনিয়নের রামপুর-নওহাটা গ্রামের মৃত রব মজুমদারের ছেলে। তার বিরুদ্ধে আবাদি কৃষি জমিতে অবৈধ ড্রেজার বসিয়ে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করার অভিযোগ রয়েছে। এই দিন (মঙ্গলবার) ভ্রাম্যমান আদালত ঘটনাস্থলে উপস্থিত হয়ে জরিমানা করেন। একই সময়ে মাস্ক পরিধান না করা এবং স্বাস্থ্যবিধি না মানায় একজনকে দণ্ডবিধি, ১৮৬০ এর ২৬৯ ধারা মোতাবেক নগদ ৫’শ টাকা জরিমানা করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারী) একই ইউনিয়নের কালচোঁ মাঠে সরকারি খাস জমিতে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের অপরাধে ড্রেজার মালিক মোস্তফা কামাল তপাদারকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর বিধি অনুযায়ী নগদ ৮০ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। মোস্তফা কামাল তপাদার ওই ইউনিয়নের প্যারাপুর গ্রামের মৃত আলহাজ্ব সৈয়দ আলী তপাদারের ছেলে।

এ দিকে ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট বৈশাখী বড়ুয়া উপস্থিত লোকজনসহ স্থানীয় ও এলাকাবাসীকে সচেতনতার লক্ষ্যে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনের গুরুত্বপূর্ণ কয়েকটি ধারা (বিধিমালা) উল্লেখপূর্বক বিভিন্ন দিক-নির্দেশনামূলক পরামর্শ দেন। এ সময় উপজেলা সহকারী কমিশনার কার্যালয়ের কানুনগো মো. লোকমান হোসেন, কালচোঁ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান গোলাম মোস্তফা স্বপন উপস্থিত ছিলেন।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বৈশাখী বড়ুয়া বলেন, জনস্বার্থে ভ্রাম্যমান আদালতের অভিযান চলমান থাকবে। এ সময় তিনি জনসাধারণকে অবৈধ ড্রেজার বিষয়ে উপজেলা প্রশাসনকে অবহিত করার অনুরোধ জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ