শিরোনাম
The Surge of Bitcoin Online Casinos: A Guide to Depositing with Cryptocurrency সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন

ফরিদগঞ্জে জনশুমারি ও গৃহগণনা ২০২১ উপলক্ষে অবহিতকরন মতবিনিময় সভা

জসিম উদ্দিন, ফরিদগঞ্জ (চাঁদপুর) / ২০৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

চাঁদপুরের ফরিদগঞ্জে জনশুমারি ও গৃহগণনা’২০২১ প্রকল্পের প্রথম জোনাল অপারেশন উপজেলা শুমারি কমিটির অবহতিকরণ ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ জানুয়ারি) বিকেল ৩ টায় উপজেলা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জনসংখ্যা ব্যুরোর পরিচালক ও সেন্সাস উইং যুগ্মসচিব ড. মোহাম্মদ শাহাদাৎ হোসেন ।

এসময় তিনি বলেন, স্বাধীন বাংলাদেশে প্রথম গৃহগণনা ১৯৭৩ সালে এবং আদমশুমারি ১৯৭৪ সালে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় ১৯৮১, তৃতীয় ১৯৯১ চতুর্থ ২০০১ এবং পঞ্চম ২০১১ সালে আদশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতি দশ বছর অন্তর অন্তর জনশুমারি করে। পরিসংখ্যান আইন ২০১৩ অনুযায়ী অর্থনৈতিক শুমারি এবং কৃষি শুমারির পাশাপাশি জনশুমারি পরিচালনা করার ব্যাপারে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র আইনগত বাধ্যবাধকতা রয়েছে। ২০১৩ সালে প্রনীত পরিসংখ্যান গৃহগণনা’ আগামী ২০২১ সালের অক্টোবর মাসে পরিচারনা উদ্যোগ গ্রহন করা হয়েছে। দেশের প্রতিটি থানা ও সকল জনগনকে শুমারিতে অন্তর্ভুক্ত করার পাশাপাশি প্রথমবারের মত বাংলাদেশে অবস্থানরত বিদেশী নাগরিক ও বিদেশে অবস্থানরত বাংলাদেশী নাগরিকদেরও এ শুমারিতে গণনায় অন্তর্ভুক্ত করা হবে।

তিনি আরো বলেন, সঠিক তথ্য ব্যতীত সঠিক কোন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা অত্যন্ত দুরুহ। তাছাড়া আমাদের ব্যক্তিদের জীবন পারিবারিক জীবন, সামাজিক জীবন, রাস্ট্রীয় জীবন রাস্ট্রীয় জীবন তথা রাজনৈতিক জীবনে উন্নয়নের সোপান হিসেবে নির্ভরযোগ্য পরিসংখ্যান অত্যন্ত জরুরী।

উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি’র সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন, যুগ্মপরিচালক এইচ এম ফিরোজ, জেলা শুমারি সমন্নয়ক কারী ওয়াহিদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার, থানা অফিসার ইনচার্জ মোঃ শহিদ হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ ইব্রাহিম মিয়া, উপজেলা ভারপ্রাপ্ত পরিসংখ্যান কর্মর্কতা এম এ কাসেম, ফরিদগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক আবদুস সোবহান লিটন, সাবেক সভাপতি নুরুন্নবী নোমান ।

উল্লেখ্য, জনশুমারি ২৪শে অক্টোবর থেকে ৩১শে অক্টোবর পর্যন্ত।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ