শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

চাঁদপুরে বিশ্বসাহিত্য কেন্দ্র আলোকিত মানুষ গড়তে লাইব্রেরি যাচ্ছে ৪০টি স্পটে

মোঃ রবিউল আলম, মতলব (চাঁদপুর) / ২৬০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

‘আলোকিত মানুষ চাই’ এই স্লোগান নিয়ে জেলা সদরসহ কয়েকটি উপজেলায় ঘুরে বেড়াচ্ছে বিশ্ব সাহিত্য কেন্দ্র ভ্রাম্যমান লাইব্রেরি। বড় বড় শহরগুলোর মত মফস্বল শহর ও গ্রামের মানুষের চিত্তের সার্বিক বিকাশের জন্য জেলার ৪০ টি স্পটে যাচ্ছে এই লাইব্রেরি।

বিশ্বসাহিত্য কেন্দ্রের সূত্রে জানা যায়, মানব চিত্তের সার্বিক বিকাশের জন্য পাঠকের চাহিদা পূরণে ১৯৯৯ সালে সর্বপ্রথম ঢাকা মহানগরীতে শুরু হয় ভ্রাম্যমান লাইব্রেরি। ভ্রাম্যমাণ লাইব্রেরি বিপুল জনপ্রিয়তা ও সাফল্যে অনুপ্রাণিত হয়ে দেশব্যাপী এর সম্প্রসারণের উদ্যোগ নেয় বিশ্ব সাহিত্য কেন্দ্র। আর এই ধারাবাহিকতায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে গণগ্রন্থাগার অধিদপ্তরের সহায়তায় সকল মহানগরীসহ ৬৪টি জেলার ৪৫০টি উপজেলার মধ্যে ৩ হাজার স্পটে পৌঁছে যাচ্ছে এই ভ্রাম্যমান লাইব্রেরি। আর এই সকল ভ্রাম্যমান লাইব্রেরির মাধ্যমে বইপ্রেমীরা সদস্যপদ গ্রহণের মাধ্যমে উপন্যাস, গল্পের বই, রচনা, ভ্রমণ কাহিনী, কবিতা, প্রবন্ধ, জীবন গ্রন্থ থেকে শুরু করে ধর্ম দর্শন, বিজ্ঞান, ইতিহাস,সমাজতত্ত্ব ইত্যাদি বিষয়ের উপর যাবতীয় বই পাওয়া যাচ্ছে।

ভ্রাম্যমান লাইব্রেরির জেলা ইউনিটের সূত্রে জানা যায়, সপ্তাহের শুক্রবার ও সোমবার চাঁদপুর সদর উপজেলার ১৬ টি স্পটে, শনিবার কচুয়া উপজেলার ৬ টি স্পটে, রবিবার মতলব দক্ষিণ উপজেলার ৬ টি স্পটে, বুধবার ফরিদগঞ্জ উপজেলার ৬টি স্পটে এবং বৃহস্পতিবার হাজিগঞ্জ উপজেলার ৬টি টি স্পটে এই ভ্রাম্যমাণ লাইব্রেরি অবস্থান করে।

ভ্রাম্যমান এই লাইব্রেরির চাঁদপুর ইউনিটের কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, আমাদের এই ভ্রাম্যমান লাইব্রেরি চাঁদপুর জেলা সদরসহ কচুয়া, ফরিদগঞ্জ, হাজিগঞ্জ এবং মতলব দক্ষিণ উপজেলায় সপ্তাহের নির্দিষ্ট দিনে কয়েকটি নির্দিষ্ট স্পটে অবস্থান করে। লাইব্রেরি থেকে বই সংগ্রহের জন্য ফেরত যোগ্য নিরাপত্তা অর্থ জমাদান করেই সদস্য হতে হবে। এরপর প্রত্যেক সদস্যকে বই রক্ষণাবেক্ষণ ফি বাবদ প্রতি মাসে ১০ টাকা করে দিতে হয়।

ভ্রাম্যমান লাইব্রেরি নিয়ে মতলব দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি দেওয়ান রেজাউল করিম বলেন, আগের মতো বই প্রেমিক পাওয়াটা কষ্টকর। বর্তমান সময়ে উঠতি বয়সের ছেলেমেয়েরা মোবাইল নিয়েই সবচেয়ে বেশি ব্যস্ত থাকে। কিন্তু তারা যদি এই বই নিয়ে পড়ে তাহলে দেশের ইতিহাস, বঙ্গবন্ধুর জীবনি, মুক্তিযুদ্ধ সহ আরো অজানা অনেক বিষয়ে জ্ঞান অর্জন করতে পারে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। তারা মতলব দক্ষিণ উপজেলার বিভিন্ন স্পটে বই প্রেমিকদের বই পড়ার চর্চায় আগ্রহী করে তোলার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ