শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

বছরের শুরুতেই টিকা পাবে গরিব দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক / ২০১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে গরিব দেশগুলো আগামী বছরের শুরু থেকেই করোনাভাইরাসের টিকা পাবে।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস টিকাপ্রাপ্তি নিয়ে গরিব দেশগুলোর অনিশ্চয়তার কথা বলার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমন তথ্য জানাল।

সংস্থাটি তার সহযোগী ‘গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্স ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনস (সেপি) ইতোমধ্যে প্রায় ২ কোটি ভ্যাকসিন মজুদ করেছে। এদিকে ফাইজারের পর এবার মডার্নার টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। ব্

রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো বলেছেন, করোনার টিকা নিলে ছেলেরা মেয়ে কণ্ঠে কথা বলবে। একযোগে ৩১ কোটি নাগরিককে টিকা দেয়ার পরিকল্পনা নিয়েছে ভারত। খবর বিবিসি, এএফপিসহ বিভিন্ন সংবাদমাধ্যমের। ব্রিটেন ফাইজারের টিকা এবং যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্নার টিকাকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দেয়ার পর এই টিকার উৎপাদন আগামী দিনে আরও বৃদ্ধি পেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে যে টিকা মজুদ করা হয়েছে তার মধ্যে এই দুই টিকা নেই। তবে এ দুই কোম্পানির সঙ্গে কথা চালিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার এক বিবৃতিতে বলা হয়েছে, গরিব দেশগুলোও শিগগির টিকা পাবে। ২০২১ সালের প্রথম প্রান্তিকে এই টিকা পৌঁছে দেয়ার কাজ শুরু হবে। যেসব দেশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে টিকার আবেদন করেছিল, সেসব দেশের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা প্রথমে আগামী বছরের প্রথমার্ধের মধ্যেই ডোজ পেয়ে যাবে। কোনো দেশ টিকাকরণের জন্য কতটা তৈরি, তার ভিত্তিতেই এই টিকা পাঠানো হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানোম গেব্রিয়াসুস জানান, সুড়ঙ্গের শেষে আলোটা এখন একটু ভালোভাবে দেখা যাচ্ছে। কিন্তু আমরা এই মহামারী তখনই শেষ করতে পারব, যখন গোটা বিশ্বের সব দেশে এই ভ্যাকসিন পৌঁছবে। অর্থাৎ কিছু দেশের সব মানুষকে ভ্যাকসিন দেয়ার চেয়ে সব দেশের কিছু মানুষকে ভ্যাকসিন দেয়া বেশি জরুরি। এদিকে ফাইজার-বায়োএনটিকের পর এবার মডার্নার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। এফডিএ’র অনুমোদন ঘোষণার কয়েক ঘণ্টা আগেই বিষয়টি নিশ্চিত করে টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মডার্নার তৈরি করোনা টিকার ৬০ লাখ ডোজ সরবরাহের জন্য প্রস্তুত আছে। অনুমোদন পাওয়ায় এখন সেগুলো মানুষকে দেয়া যাবে। মডার্নার কাছ থেকে ২০ কোটি ডোজ টিকা কিনবে যুক্তরাষ্ট্র। এদিকে জনগণকে টিকাদানে উৎসাহিত করতে প্রকাশ্যে ফাইজারের টিকা নিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

এদিকে চীনে প্রথম ধাপের ভ্যাকসিন দেয়া শেষ হয়ে গেছে। শিগগিরই শুরু হবে দ্বিতীয় ধাপের কর্মসূচি। এই ধাপে পাঁচ কোটি মানুষকে ভ্যাকসিন দেবে সরকার। অনুমোদন পাওয়ার পরপরই গত জুলাই থেকে ভ্যাকসিন দেয়া শুরু করে চীন। যতই সময় যাচ্ছে ততই ভ্যাকসিন কর্মসূচি আরও জোরদার করছে দেশটি। সিনোভ্যাক বায়োটেক ও চীনের রাষ্ট্রায়ত্ত চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ কোম্পানির যৌথ উদ্যোগে এ ভ্যাকসিন তৈরির পর জরুরি ভিত্তিতে দেশটির নাগরিকদের তা দেয়া শুরু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ