শিরোনাম
কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টি হতে পারে উপস্থিতি প্রমাণ করে আস্থা ফিরেছে ভোটারদের: ইসি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা আগামীকাল ওষুধের মূল্যবৃদ্ধি রোধে ব্যবস্থা নেয়ার নির্দেশ হাইকোর্টের বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে : কাদের নানা কর্মসূচিতে শেখ জামালের ৭১তম জন্মদিন পালিত খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

৩ বছরের বিরোধ নিষ্পত্তিতে সৌদি-কাতার

আন্তর্জাতিক ডেস্ক / ১৮৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর, ২০২০

তিন বছরেরও বেশি সময় ধরে চলমান বিরোধ নিস্পত্তিতে চুক্তির দ্বারপ্রান্তে উপসাগরীয় দেশ সৌদি আরব ও কাতার।

সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে।

জানুয়ারিতে হোয়াইট হাউজ ত্যাগ করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর আগেই উপসাগরীয় দুই দেশের মধ্যকার দ্বন্দ্ব নিরসনের উদ্যোগ নিয়েছেন ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনার।

চলতি সপ্তাহের শুরুতে রিয়াদে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং দোহায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করেছিলেন কুশনার। বুধবার মধ্যপ্রাচ্য মিশন শেষে তিনি যুক্তরাষ্ট্র ফিরে গেছেন।

মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, কুশনারের সঙ্গে মোহাম্মদ ও শেখ তামিমের আলোচনার কেন্দ্রে ছিল সৌদি আকাশসীমা ব্যবহার করে কাতারি বিমান যাতে সংযুক্ত আরব আমিরাতে যাতায়াতের বিষয়টি। তবে প্রাথমিকভাবে একটি চুক্তিতে পৌঁছার ব্যাপারেও আলোচনা হয়েছে।

২০১৭ সালে সৌদির নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর নিষেধাজ্ঞা আরোপ করেছিলে কাতারের ওপর। সৌদি ছাড়া তিন দেশ কাতারের ওপর থেকে অবরোধ বা নিষেধাজ্ঞা অপসারনের ব্যাপারে তাদের শর্ত শিথিল করেছে। সম্প্রতি সৌদি আরবও সংকট নিরসনে একটি সাধারণ ভিত্তি খুঁজছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ