মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

স্পিকারের সঙ্গে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক / ১৯০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
ছবি : সংগৃহিত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ।

১৯ নভেম্বর (বৃহস্পতিবার) জাতীয় সংসদ ভবনে তার কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতের সময় দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসার, কোভিডের সময়ে বাংলাদেশে অনুষ্ঠেয় সংসদ অধিবেশন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, অভিবাসন ইস্যু, এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতি প্রভৃতি নিয়ে আলোচনা করেন তারা।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডকালীন সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে অনুষ্ঠেয় অধিবেশনে কোভিড পরীক্ষাসহ সব কার্যক্রমে সতর্কতা অবলম্বন করা হয়েছে। রাষ্ট্রদূত নাথালি শিউআখ এসময় সব ধরনের সতর্কতা মেনে সফলতার সঙ্গে অধিবেশন সম্পন্ন করায় স্পিকারের প্রশংসা করেন।

শিরীন শারমিন বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত।  কারণ বর্তমানে সংসদে ২৩ জন নির্বাচিত নারী সংসদ সদস্য এবং ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য রয়েছেন। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার তিনজনই নারী। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত নারীদের ভূমিকা অসামান্য। বর্তমানে সংসদ সদস্যরা বাল্যবিবাহ প্রতিরোধ, শিশু মৃত্যুহার হ্রাস, মাতৃ মৃত্যুহার হ্রাসসহ বিভিন্ন সামাজিক ব্যাধি প্রতিরোধে নিজ নিজ এলাকায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন।

স্পিকার বলেন, অনেক সমস্যা থাকা সত্ত্বেও মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে ও তাদের প্রতি মানবিক ভূমিকা রেখে বিশ্বের বুকে দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোভিডকালীন সময়েও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণীপেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রণোদনা ঘোষণার মাধ্যমে সময়োপযোগী কার্যক্রম নিয়েছেন প্রধানমন্ত্রী।

রাষ্ট্রদূত নাথালি শিউআখ রাজনীতিসহ সবক্ষেত্রে নারীর অংশগ্রহণ, কোভিডকালীন সময়ে সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টা এবং এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

স্পিকার বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসারে সুইজারল্যান্ডের ধারাবাহিক সহযোগিতা কামনা করেন। নাথালি শিউআখ বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। এসময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সূত্র: রাইজিংবিডি.কম

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ