শিরোনাম
‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪ মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেওয়া হবে: আইজিপি সামান্য অর্থ বাঁচাতে দেশ ধ্বংস করবেন না: প্রধানমন্ত্রী বজ্রপাতে তিন জেলায় ৭ জনের মৃত্যু যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল দ্বিতীয় ধাপের উপজেলা ভোটের মাঠে ১৫৭ ম্যাজিস্ট্রেট চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু জলবায়ু পরিবর্তন ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের
সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৫৩ অপরাহ্ন

১ সপ্তাহে কমেছে মৃত্যু, বেড়েছে শনাক্ত এবং সুস্থতা

দর্পন নিউজ / ১৬৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০

দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুর হার কমেছে। অপরদিকে নমুনা পরীক্ষা, শনাক্ত ও সুস্থতার হার বেড়েছে।

৪৫তম সপ্তাহে (১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১২৬ জন রোগীর মৃত্যু হয়েছে। ৪৬তম (৮ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত) সপ্তাহে মৃত রোগীর সংখ্যা ১২৪ জনে নেমে এসেছে। অর্থাৎ ৪৫তম সপ্তাহের তুলনায়

দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুর হার কমেছে। অপরদিকে নমুনা পরীক্ষা, শনাক্ত ও সুস্থতার হার বেড়েছে। ৪৫তম সপ্তাহে (১ থেকে ৭ নভেম্বর পর্যন্ত) করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১২৬ জন রোগীর মৃত্যু হয়েছে। ৪৬তম (৮ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত) সপ্তাহে মৃত রোগীর সংখ্যা ১২৪ জনে নেমে এসেছে। অর্থাৎ ৪৫তম সপ্তাহের তুলনায় ৪৬তম সপ্তাহে মৃত্যুহার এক দশমিক ৫৯ শতাংশ কমেছে।

১৪ নভেম্বর (শনিবার) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৪৫তম সপ্তাহে ৯৩ হাজার ৫৮০টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে ১১ হাজার ৮০ জনের করোনা শনাক্ত হয়। ওই সপ্তাহে ১২ হাজার ৪২৩ জন সুস্থ হয়ে ওঠেন। ৪৬তম সপ্তাহে ৯৭ হাজার ২৯২টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময়ে ১১ হাজার ৭৩২ জনের করোনা শনাক্ত হয়। আর ১১ হাজার ২৮১ জন সুস্থ হয়ে ওঠেন।

৪৫ ও ৪৬তম সপ্তাহের তথ্য-উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে নমুনা পরীক্ষার হার ৩ দশমিক ৯৭ শতাংশ, শনাক্তের হার ৫ দশমিক ৮৮ শতাংশ শনাক্ত এবং সুস্থতার হার ৯ দশমিক ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

এদিকে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৪ জন মারা গেছেন। এর মধ্যে পুরুষ ১০ জন ও নারী ৪ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ১৭৩ জনে।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও এক হাজার ৫৩১ জন। ফলে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৩০ হাজার ৪৯৬ জনে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৪৬২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার ৮৪৯ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ১১৫টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১১ হাজার ৫৭৭টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ হাজার ৭৯৫টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ২৫ লাখ ২৭ হাজার ১৩৪টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ১২ দশমিক শূন্য ৯৮ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক শূন্য ০৩ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮০ দশমিক ৮০ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৩ শতাংশ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ