শিরোনাম
The Safest Online Gaming Sites: A Comprehensive Guide চাঁদপুর জমিন পত্রিকার ২৫ বছরে পদার্পণে মিলাদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জ্ঞাতার্থে অবগতি পত্র প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে পাইলটের মৃত্যু বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকি খুবই হতাশাজনক: ইসরাইল প্রথম ফ্লাইটে সৌদি আরব গেলেন ৪১০ জন হজযাত্রী ৪৬তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী উপজেলা ভোট অবাধ ও শান্তিপূর্ণ হয়েছে: সিইসি অ্যাস্ট্রাজেনেকা টিকার বিষয়ে অনুসন্ধান চলছে: স্বাস্থ্যমন্ত্রী বিএসএফ’র গুলিতে দুই বাংলাদেশী নিহত গাজীপুরের তিন উপজেলায় ভোটগ্রহণ শুরু সারাদেশে পরিবেশ রক্ষায় গাছ কাটা নিয়ন্ত্রণে হাইকোর্টের রুল কেনিয়ায় বাঁধ ভেঙে ৪২ জন নিহত স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ
শনিবার, ১৮ মে ২০২৪, ১২:২৮ অপরাহ্ন

৩ কারণে বাড়ছে ওমিক্রন, দাবি বিশেষজ্ঞদের

দর্পণ ডেস্ক / ৩৪৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। করোনার এই রূপটিকে প্রায় ঠেকিয়ে রাখাই যাচ্ছে না। তবে কারও কারও মত, এভাবে সংক্রমণ বাড়ায় নাকি সুবিধা হচ্ছে মানুষের। রোগপ্রতিরোধ শক্তি বাড়ছে তাতে। যদিও চিকিৎসকরা এই মতের সঙ্গে একমত নন। তাদের মতে, ওমিক্রনকে হাল্কাভাবে নিলে সকলেই ভুল করবেন। কারণ, এর পরবর্তী পর্যায়ে ওমিক্রনের হাত ধরে কোন সমস্যা আসতে পারে, কেউ জানেন না।

একই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও)। সম্প্রতি ডব্লিউএইচওর কোভিড গবেষকদলের প্রধান মারিয়া ভ্যান কেরখোভে সংবাদমাধ্যমকে বলেন, লাগামছাড়াভাবে ওমিক্রনে সংক্রমণ হওয়াটা মোটেই কোনো কাজের কথা নয়। বরং এটাকে আটকে রাখা উচিত।
কিন্তু কীভাবে ওমিক্রন সংক্রমণ ঠেকানো যাবে? মারিয়ার মতে, তার জন্য বুঝতে হবে, ঠিক কী কী কারণে ওমিক্রন এত বাড়ছে। তার মতে, এর পেছনে রয়েছে, ৩টি কারণ। এই কারণগুলোর জন্য এত দ্রুত বাড়ছে ওমিক্রনের সংক্রমণ। দেখে নেওয়া যাক সেই ৩ কারণ কী কী:

১. অনেকটা মিউটেশন হয়েছে কোভিডের। নতুন রূপটি এখন সহজেই মানুষের শরীরের কোষের মধ্যে প্রবেশ করতে পারে। সহজেই শরীরে ছড়িয়ে পড়তে পারে। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় যাকে ‘ইমিউন এস্কেপ’ বলা হয়, তা পেয়ে গেছে ওমিক্রন। এর অর্থ, এখন করোনার এই রূপটি শরীরের রোগপ্রতিরোধ ব্যবস্থাকে সহজেই পাশ কাটিয়ে যেতে পারে।

২. বর্তমানে কোভিডে সংক্রমিত হলেও শরীরে যে অ্যান্টিবডি থাকে, তাকে ফাঁকি দিতে পারে এই ওমিক্রন। এমনকী টিকা নেওয়া থাকলেও, তার অ্যান্টিবডিকে ফাঁকি দিতে পারছে এটি। এটি ‘আপার রেসপিরেটরি ট্র্যাক-এ’ সংক্রমিত হচ্ছে।

৩. করোনার অন্য রূপগুলো ফুসফুসে বেশি মাত্রায় ছড়াতো। ফলে একজনের থেকে অন্যজনে পৌঁছাতে যতটা সময় লাগত, ওমিক্রনের ক্ষেত্রে লাগছে তারচেয়ে অনেক কম সময়।

মূলত এই তিনটি কারণেই ওমিক্রন এত দ্রুত ছড়াচ্ছে বলে মত মারিয়ার। তাছাড়া উত্তর গোলার্ধে এখন শীতকাল। ফলে বাড়ির ভেতরে কাছাকাছির মধ্যে কাটানোর পরিমাণ বেড়ে গেছে। তাই বাড়ছে সংক্রমণ।

সূত্র : হিন্দুস্তান টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ