শনিবার, ২৫ মে ২০২৪, ১২:১৫ অপরাহ্ন

ঢাকা মেডিকেলে রোগীর ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত

নিউজ ডেস্ক / ১৭১ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১৪ জুন, ২০২১

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত এক রোগী শনাক্ত হয়েছেন। ৪৫ বছর বয়সী ওই ব্যক্তি ২৮ দিন আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। কোভিড পরবর্তী জটিলতায় তিনি এক সপ্তাহ আগে এখানে ভর্তি হয়েছেন।

আজ সোমবার রাতে ঢামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক এনটিভি অনলাইনকে এ তথ্য জানিয়েছেন।

নাজমুল হক বলেন, ‘এক সপ্তাহ আগে ওই ব্যক্তি যেমন ছিলেন, এখন তার চেয়ে সুস্থ আছেন। তাঁর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের অধীনে তিনি চিকিৎসা নিচ্ছেন। তাঁর মাথা ব্যথা, সাইনোসাইটিস এবং ডান চোখে দেখতে সমস্যা হচ্ছিল। ব্ল্যাক ফাঙ্গাস ইনফেকশন সন্দেহ করার পর নাক কান গলা বিভাগের সহযোগিতায় তাঁর সাইনাস অপারেশন করা হয়েছে।’

‘রোগীর হিস্টোপ্যাথলজি, মাইক্রোস্কপি আর কালচার তিনটাতেই মিউকর মাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত হয়। মানে তিনটি পরীক্ষার রিপোর্ট পজিটিভ এসেছে। অস্ত্রোপচারের পর রোগী অক্সিজেন ছাড়াই স্বাভাবিকভাবে শ্বাস-প্রশ্বাসে নিচ্ছেন’, যোগ করেন ঢামেক পরিচালক।

নাজমুল হক বলেন, এই রোগীর গ্রামের বাড়ি খুলনায়। মূলত করোনা থেকে সেরে ওঠার পরে তাঁর কিছু উপসর্গ দেখা দেয়। মাথা ব্যথা, ডান চোখে সমস্যা, সাইনোসাইটিস এবং মুখের এক পাশে ফুলে যাওয়া এবং নাক দিয়ে ঠিকমতো বাতাস নিতে পারছিলেন না। তবে এখন তিনি অনেকটা সুস্থ আছেন এবং যথাযথ চিকিৎসা নিচ্ছেন। তিনি সেরে উঠবেন দ্রুতই। তবে তাঁর আরও বেশ কিছুদিন চিকিৎসা নিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ