রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:৪১ অপরাহ্ন

বার্সেলোনাকে দুবার না বলেছেন জাভি

স্পোর্টস ডেস্ক / ২৩৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ৫ জুন, ২০২১

ভিক্তর ফন্ত তাঁকে বাজির ঘোড়া মেনেছিলেন। বার্সেলোনার নতুন সভাপতি হওয়ার আশায় ঘোষণা দিয়েছিলেন, সভাপতি হলে কিংবদন্তি জাভি হার্নান্দেজকে কোচ বানাবেন। কিন্তু এমন প্রতিশ্রুতিতে কাজ হয়নি। জাভিকে কোচ বানিয়ে আনার প্রতিশ্রুতির চেয়েও ক্লাবের সদস্যদের কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে মেসিকে ধরে রাখার নিশ্চয়তা। আর সেটিকেই তুরুপের তাস বানিয়ে সভাপতি হয়েছেন হোয়ান লাপোর্তা।

লাপোর্তা সরাসরি না বললেও জাভিকে কোচ বানাতে তাঁরও আগ্রহের কমতি নেই। ২০২১–২২ মৌসুমেই জাভিকে কোচ হিসেবে বার্সেলোনায় দেখা যাবে, এমন আশা তাই জেগে উঠেছিল। কিন্তু সব জল্পনা–কল্পনার অবসান ঘটিয়ে রোনাল্ড কোমানকেই কোচ হিসেবে রেখে দেওয়া হয়েছে। এবার জাভি জানালেন, দুবার প্রস্তাব পাওয়ার পরও বার্সেলোনার কোচ হতে রাজি হননি।

বার্সেলোনার পাট চুকিয়ে জাভি কাতারে গিয়েছেন ২০১৫ সালে। আল সাদ ক্লাবের হয়ে খেলেছেন প্রথম তিন বছর। আর গত তিন বছরে পরিচয় বদলে জায়গা করে নিয়েছেন ডাগআউটে। কাতারের এই ক্লাবের হয়ে এরই মধ্যে ক্লাব বিশ্বকাপে যাওয়ার অভিজ্ঞতাও হয়ে গেছে তাঁর।

২০১৯-২০ মৌসুমের মাঝপথে তাই যখন আর্নেস্তো ভালভার্দেকে ছাঁটাই করল বার্সেলোনা, তখনই কোচ হিসেবে জাভির নাম শোনা গিয়েছিল। সে সময়কার সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ ও ক্রীড়া পরিচালক এরিকা আবিদাল চেষ্টা করেও তাঁকে ক্লাবে আনতে পারেননি।

বন্ধু জাভির কোচ হয়ে ফেরা পর্যন্ত বার্সেলোনায় থাকবেন মেসি?

বন্ধু জাভির কোচ হয়ে ফেরা পর্যন্ত বার্সেলোনায় থাকবেন মেসি? ছবি: টুইটার

জাভি জানিয়েছেন, শুধু একবার নয়, বার্সাকে তিনি দুবার হতাশ করেছেন। স্প্যানিশ পত্রিকা লা ভেনগার্দিয়ার কাছে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘সৌভাগ্য বলুন বা দুর্ভাগ্য, আমি বার্সেলোনাকে দুবার না বলেছি। নানা কারণে—পারিবারিক, পেশাগত, চুক্তির কারণে। কাজটা কঠিন ছিল। কারণ, আমি অনেক বড় বার্সেলোনা–সমর্থক। কিন্তু সময়টা সঠিক ছিল না।’

বার্সেলোনাকে দুবার ফিরিয়ে দিলেও প্রিয় ক্লাবের কোচ হওয়ার স্বপ্ন দেখেন জাভি। কিন্তু ৪১ বছর বয়সী জাভির ধারণা, এখনো বার্সেলোনার দায়িত্ব নেওয়ার সময় হয়নি তাঁর। রোনাল্ড কোমানকে ২০২২–এর জুন পর্যন্ত কাজ করতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন বার্সেলোনা সভাপতি লাপোর্তা।

বার্সেলোনার বর্তমান কোচ রোনাল্ড কোমান।

বার্সেলোনার বর্তমান কোচ রোনাল্ড কোমান। ফাইল ছবি: এএফপি

জাভি ইঙ্গিত দিয়েছেন, এরপরই হয়তো বার্সেলোনায় ফিরতে পারেন তিনি, ‘প্রথম দিনের চেয়ে নিজেকে আরও বেশি পরিণত মনে হয় আমার। আমি বার্সেলোনার দায়িত্ব নিতে রাজি। আমি কাউকে বোকা বানাতে চাই না। আমি এটির জন্য প্রস্তুত। কিন্তু কোমানকে সম্মান দেখাতে হবে, তিনি ক্লাবের একজন কিংবদন্তি, যাঁর চুক্তির এখনো এক বছর বাকি। যা হওয়ার, তা হবে।’

বার্সেলোনার কোচ হতে জাভি অপেক্ষা করতে রাজি আছেন। কারণ, বার্সেলোনাকে ঘিরে তাঁর দীর্ঘমেয়াদি পরিকল্পনা আছে, ‘অনেক আগে প্রস্তাব এসেছে, কিন্তু তখন সঠিক সময় ছিল না। বার্সেলোনা এসেছে, কিন্তু তখন সময়টা এ দায়িত্ব নেওয়ার জন্য ঠিক হতো না। কোনো তাড়াহুড়ো নেই। কদিন আগে জাবি আলোনসো বলেছে, সে নিজস্ব ধরন ব্যবহার করে কোচ হতে চায়। আমি এর সঙ্গে একমত। আমি বার্সেলোনায় এলেই সবাই এয়ারপোর্টে আমার জন্য অপেক্ষা করে। আমি এলেই মানুষ বার্তা পাঠায়। কিন্তু তাদের একজন কোচ আছে এবং আমার এত তাড়াহুড়ো নেই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ