শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:৪১ অপরাহ্ন

প্রথম ধাপে ভোট পড়েছে ৬৫ দশমিক ৬ শতাংশ : ইসি

নিজস্ব প্রতিবেদক / ১৮৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০

চলমান পৌরসভা নির্বাচনের প্রথম ধাপে (গড় হিসেবে) ভোট পড়েছে ৬৫ দশমিক ৬ শতাংশ বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নির্বাচন কমিশনের যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) এস এম আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান।  এর আগে গতকাল রাতে ভোট পরবর্তী ব্রিফিংয়ে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর জানিয়েছিলেন এই নির্বাচনে আনুমানিক কমপক্ষে ৬০ শতাংশের বেশি ভোট পড়েছে।

ইসি থেকে জানা যায়, প্রথম ধাপে ২৪টি পৌরসভায় নির্বাচন হওয়ার কথা থাকলেও খুলনার একটি পৌরসভায় এক মেয়র প্রার্থী ভোটের দিন মারা যাওয়ায় সেখানের মেয়র পদের নির্বাচন স্থগিত করা হয়।  তাই প্রথম ধাপের ২৩টি পৌরসভা নির্বাচনে গড়ে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়েছে।  এসব পৌরসভায় মোট ভোটার ৬ লাখ ১২ হাজার ৫৭০ জন হলেও ভোট দিয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ৫৩৭ জন।  এছাড়া ৭৫৮ জনের ভোট বাতিল হয়েছে।

ইসি থেকে আরও জানা যায়, এই নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পড়েছে পটুয়াখালীর কুয়াকাটা পৌরসভায়।  সেখানে ভোট পড়ার হার ৮৫ দশমিক ৩১ শতাংশ। আর কম ভোট পড়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভাতে।  সেখানে ৪০ দশমিক ৮৭ শতাংশ।

২৩টি পৌরসভায় ১৮টিতে আওয়ামী লীগ, ৩টিতে স্বতন্ত্র এবং ২টিতে বিএনপি সমর্থিত প্রার্থী বিজয়ী হয়েছেন ।

বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। এর মধ্যে ২৮ ডিসেম্বর পঞ্চগড় পৌরসভা, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ