শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন

মতলবে ব্যস্ত সময় পার করছেন আলু চাষীরা

মো: রবিউল আলম, মতলব (দ;) (চাঁদপুর) / ২২০ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার আলু চাষীরা বর্তমানে ব্যস্ত সময় পার করছেন। এ বৎসরের আবহাওয়া অনুকূলে না থাকায় এবং বন্যার পানি দেরীতে নামার করণে আলু চাষে বিলম্ব হলেও বুক ভরা স্বপ্ন নিয়ে আলু চাষে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠে কাজ করছেন তারা। তাই হিমাগার থেকে বীজ উত্তোলন, আগাছা পরিস্কার, জমি তৈরী, সার প্রয়োগ এবং প্রস্তুতকৃত জমিতে আলু রোপনের কাজে ব্যস্ত রয়েছেন তারা।

সরোজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার বিভিন্ন স্থানে বিস্তৃর্ণ এলাকায় মাঠ জুড়ে কৃষকরা এখন আলু চাষে ব্যস্ত হয়ে পড়েছেন।

এ ব্যাপারে কয়েকজন কৃষকের সাথে আলাপকালে বলেন, গত বছর আলুর বাজার ভালো ছিলো। তাই এ বছর আলু চাষে অনেকে আগ্রহী হয়েছেন। কিন্তু ভয় হলো চাষ বেশি হলে আবার না আলু দাম কমে যায়। উপজেলা ৫নং উপাদী উত্তর ইউনিয়নের।

ডিঙ্গাভাংগা গ্রামের আলু চাষী বশির উল্লাহ, আলমগীর, দিঘলদী গ্রামের খোকন, নায়েরগাঁয়ের রশিদ, মতিন সহ অনেকে জানান, এ বৎসর আবহাওয়া অনুকুলে না থাকায় আলু রোপন একটু দেরীতে হচ্ছে। তবে আমরা কৃষি অফিস থেকে কোন পরামর্শ পাচ্ছি না। টিএসপি সারের মূল্য উর্ধ্বগতি। প্রতি বস্তা টিএসপির মূল্য ১৩শ থেকে সাড়ে ১৩শ টাকায় বিক্রি করছেন সাব ডিলার ও খুচরা বিক্রেতারা। উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে এসে এ বিষয়গুলো তদারকী করছেন না।

উপজেলা উপসহাকারী কৃষি কর্মকর্তা আয়েত আলী জানান, এখন পর্যন্ত উপজেলায় প্রায় ২০ হেক্টর জমিতে আলু রোপন করা হয়েছে। গত বছর ৩০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছিল। আশা করছি গত বছরের চেয়ে এ বছর আরো বেশি জমিতে আলু রোপন করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ