শিরোনাম
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জেলেনস্কির টুইট বিএনপি করলেও যে বিষয়ে আপত্তি নেই শামীম ওসমানের শততম ছক্কার মাইলফলকে মুশফিক ক্ষমতায় গেলে প্রতিশোধ নিতে চান না ইমরান খান মেট্রোরেল চলাচল বন্ধ ছিল ১ ঘণ্টা স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত কচুয়ায় অটোরিক্সা চালক সাব্বির হত্যা মামলায় গ্রেপ্তার ৯ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ভাসানচরে পৌঁছালো আরও ১ হাজার ৫২৭ রোহিঙ্গা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে ইইউ’র আহ্বান কোস্ট গার্ড আধুনিকায়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার: রাষ্ট্রপতি একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি বছরের ব্যবধানে বেড়েছে খেলাপি ঋণ গুম-খুন নিয়ে মিথ্যাচার করছে বিএনপি: কাদের সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০২ পূর্বাহ্ন

শচীনকে ছাপিয়ে চূড়ায় কোহলি

স্পোর্টস ডেস্ক / ২২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

বিরাট কোহলির ৫০! ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির নতুন বিশ্ব রেকর্ড গড়লেন কোহলি। ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরির করার সুবাদে শচীন টেন্ডুলকারের দুর্দান্ত এক বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন বিরাট কোহলি। এবার ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সেমিফাইনালে সেঞ্চুরি করার সুবাদে শচীনকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখলে নিলেন কোহলি।

বুধবার (১৫ নভেম্বর) প্রথমে এক বিশ্বকাপে শচীনের সব থেকে বেশি অর্ধশতরানের রেকর্ড ভাঙেন কোহলি। তার পর শচীনের এক বিশ্বকাপে সর্বোচ্চ ৬৭৩ রানের বিশ্বরেকর্ড ভাঙলেন। পরে এক দিনের ক্রিকেটে সব থেকে বেশি শতরানের রেকর্ডও ভেঙে দিলেন কোহলি। সব মিলিয়ে বুধবার শচীনের তিনটি রেকর্ড ভেঙে দিলেন কোহলি।

নিউজিল্যান্ডের বিপক্ষে ৪২তম ওভারের চতুর্থ বল। লকি ফার্গুসনকে স্কয়ার লেগের দিকে খেলে ডাবল রান নিলেন কোহলি। এতেই ওয়ানডে ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ৫০টি সেঞ্চুরির মালিক বিরাট কোহলি।

সেঞ্চুরি পূর্ণ করার পর লাফ দিয়েছেন। ব্যাটটা রেখে খুলেছেন গ্লাভস, এরপর হেলমেট। এরপর নুইয়েছেন মাথা। নিজের আদর্শ শচীন টেন্ডুলকারের সামনে, তার মাঠে, তাকে ছাড়িয়ে গেলেন কোহলি। সেটিও বিশ্বকাপের সেমিফাইনালে। স্ত্রী আনুশকা শর্মার উল্লাস আর কোহলির চোখ-মুখের ভাষায় বলে দেয় সব!

এর আগে বিশ্বকাপের নকআউট পর্বে কোহলির সর্বোচ্চ ছিল ৩৫ রান। সেটি ছাড়িয়ে আজ প্রথম ফিফটি পেয়েছেন। এবার প্রথম সেঞ্চুরিও। অবশেষে থেমেছেন কোহলি। ডিপ স্কয়ার লেগে কনওয়ের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে। ফেরার আগে ১১৭ বলে ১১৭ রান করেন তিনি। কিউইদের বিপক্ষে শ্রেয়াসের সঙ্গে তার জুটি ১৬৩ রানের।

এতদিন একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির মালিক ছিলেন শচীন টেন্ডুলকার। এখন থেকে বিরাট কোহলি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে কোহলির ৫০তম সেঞ্চুরি। ২৭৯টি ওয়ানডে ইনিংসে ব্যাট করে কোহলি এমন কৃতিত্ব অর্জন করেন। শচীন ৪৫২টি ওয়ানডে ইনিংসে ব্যাট করে ৪৯টি শতরান করেছিলেন। বিশ্বের প্রথম ও একমাত্র ব্যাটার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির হাফ-সেঞ্চুরি মালিক বিরাট কোহলি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ