শিরোনাম
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জেলেনস্কির টুইট বিএনপি করলেও যে বিষয়ে আপত্তি নেই শামীম ওসমানের শততম ছক্কার মাইলফলকে মুশফিক ক্ষমতায় গেলে প্রতিশোধ নিতে চান না ইমরান খান মেট্রোরেল চলাচল বন্ধ ছিল ১ ঘণ্টা স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত কচুয়ায় অটোরিক্সা চালক সাব্বির হত্যা মামলায় গ্রেপ্তার ৯ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ভাসানচরে পৌঁছালো আরও ১ হাজার ৫২৭ রোহিঙ্গা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে ইইউ’র আহ্বান কোস্ট গার্ড আধুনিকায়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার: রাষ্ট্রপতি একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি বছরের ব্যবধানে বেড়েছে খেলাপি ঋণ গুম-খুন নিয়ে মিথ্যাচার করছে বিএনপি: কাদের সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

বার্ড অ্যাপ ব্যবহার না করতে গুগলের সতর্কবার্তা

রিপোটারের নাম / ২৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

মার্চ মাসে বার্ড (বিএআরডি) নামের কৃত্রিম বুদ্ধিমত্তাচালিত চ্যাটবট উন্মুক্ত করে গুগল। চ্যাটবটটি গুগলের এলএএমডিএ (ল্যাঙ্গুয়েজ মডেল ফর ডায়ালগ অ্যাপ্লিকেশন) প্রযুক্তি কাজে লাগিয়ে ইংরেজি ভাষায় করা যেকোনো প্রশ্নের উত্তর দ্রুত দিতে পারে। শুধু তা–ই নয়, জি–মেইলের ইনবক্সে থাকা বিভিন্ন ই-মেইলের পাশাপাশি গুগল ডকস থেকেও প্রয়োজনীয় তথ্য খুঁজে দেয়। আর তাই অনেকেই চ্যাটবটটি ব্যবহার করতে আগ্রহী। ব্যবহারকারীদের এ আগ্রহ কাজে লাগিয়ে ম্যালওয়্যারযুক্ত ভুয়া ‘বার্ড’অ্যাপ তৈরি করে তথ্য চুরি করছে এক দল সাইবার অপরাধী। এ ধরনের বেশ কয়েকটি ভুয়া বার্ড অ্যাপের সন্ধান পেয়ে ব্যবহারকারীদের সতর্ক করেছে গুগল। ভুয়া অ্যাপগুলো প্রচারের সঙ্গে যুক্ত বিভিন্ন ব্যক্তি বা ওয়েবসাইটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলাও করেছে প্রতিষ্ঠানটি।

গুগলের তথ্যমতে, বার্ড চ্যাটবটের কোনো অ্যাপ তৈরি করা হয়নি। বার্ডডটগুগলডটকম ঠিকানার ওয়েবসাইটে প্রবেশ করে বিনা মূল্যে ব্যবহার করা যায় চ্যাটবটটি। কিন্তু এক দল সাইবার অপরাধী একাধিক ভুয়া ‘বার্ড’অ্যাপ তৈরি করেছে। ফেসবুকসহ বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে অ্যাপগুলো বিনা মূল্যে নামানোর প্রলোভনে বিজ্ঞাপনও দিচ্ছে তারা। বিজ্ঞাপনগুলোতে ক্লিক করে অ্যাপগুলো নামানো না গেলেও যন্ত্রে ম্যালওয়্যার প্রবেশ করে। এর ফলে দূর থেকেই সেসব যন্ত্রের তথ্য সংগ্রহ করতে থাকে সাইবার অপরাধীরা। গুগলএআই, এআই গুগল বার্ডসহ বিভিন্ন নামে অনলাইনে পাওয়া যাচ্ছে অ্যাপগুলো।

মামলার বিষয়ে গুগলের জেনারেল কাউন্সিল হালিমাহ ডিলেইন প্রাডো জানিয়েছেন, ভুয়া অ্যাপগুলো বিশ্বজুড়ে অসংখ্য মানুষকে বিভ্রান্ত করছে। আর তাই ভুয়া বার্ড অ্যাপের প্রচার বন্ধের পাশাপাশি এ বিষয়ে বিজ্ঞাপন প্রচারের সঙ্গে যুক্ত ৩০০টি ওয়েবসাইটের ডোমেইন ব্লক করার অনুরোধ করা হয়েছে। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ