শিরোনাম
প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জেলেনস্কির টুইট বিএনপি করলেও যে বিষয়ে আপত্তি নেই শামীম ওসমানের শততম ছক্কার মাইলফলকে মুশফিক ক্ষমতায় গেলে প্রতিশোধ নিতে চান না ইমরান খান মেট্রোরেল চলাচল বন্ধ ছিল ১ ঘণ্টা স্বামী-স্ত্রীর বয়সের ব্যবধান কত হওয়া উচিত কচুয়ায় অটোরিক্সা চালক সাব্বির হত্যা মামলায় গ্রেপ্তার ৯ নেদারল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক ভাসানচরে পৌঁছালো আরও ১ হাজার ৫২৭ রোহিঙ্গা ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে ইইউ’র আহ্বান কোস্ট গার্ড আধুনিকায়নে ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার: রাষ্ট্রপতি একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্ট ব্যক্তি বছরের ব্যবধানে বেড়েছে খেলাপি ঋণ গুম-খুন নিয়ে মিথ্যাচার করছে বিএনপি: কাদের সীমান্তে অনুপ্রবেশ ঠেকাতে সতর্ক বিজিবি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

লেখক ও নাট্য র্নিমাতা প্রণব কুমার রায় দিচ্ছেন ফ্রি চিকিৎসা!

মো: দিদার হোসাইন হৃদয়, চাঁদপুর / ১৩৮৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১

বাংলাদেশের খ্যাতিমান জনপ্রিয় লেখক ও নাট্য র্নিমাতা প্রণব কুমার রায় বর্তমান সময়ে লেখালেখি ও নাট্য র্নিমানের পাশাপাশি চিকিৎসা পেশায় ব্যাস্ত সময় পার করছেন তিনি দীর্ঘ দিন ধরে  দেশের গরিব দুখি মানুষের সু- স্বাস্থ্যের লক্ষ্যে নিরলস ভাবে বিনামূল্যে চিকিৎসা সেবা প্রধান করে যাচ্ছেন।


চাঁদপুর জেলার হাজিগঞ্জ উপজেলা ৮নং পূর্ব হাটিলা ইউনিয়ন বেলঘর গ্রামের চিকিৎসক রতন কুমার রায় এর প্রথম পুত্র চিকিৎসক প্রণব কুমার রায় ১৯৮৭ সালের ২০ ডিসেম্বর জন্ম গ্রহন করেন। তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পূর্ণ করে গরিব দূখীদের চিকিৎসা সেবা প্রধানের জন্য সরকারি তত্ত্বাবদানে ডি এ এম এস কোর্স প্রশিক্ষণ সম্পূর্ণ করেন। এরপর ২০১৫ সাল থেকে চিকিৎসা সেবায় নিজেকে নিয়োজিত করেন। ২০১৫ সাল থেকে এপর্যন্ত তিনি নিজ গ্রামসহ বলিয়া ও বদরপুরে গরিব দুখী মানুষকে বিনা মূল্যে সু – চিকিৎসা দিয়ে যাচ্ছেন। তার পাশাপাশি তিনি সমাজ সচেতনতার  লক্ষ্যে লেখালেখি সহ নাট্য র্নিমান করে যাচ্ছেন। তার প্রতিটি লেখা গল্প ও নাট্য র্নিমানে রয়েছে সামাজিক শিক্ষা, কুসংস্কার ও অজ্ঞতা দূরীকরনের সুশ্পষ্ঠ ছাপ। সেই সাথে সমাজের অনিয়ম অত্যাচারের প্রতিবাদে তিনি তাঁর লেখায় ও নাট্য র্নিমানে অগ্রনী ভূমিকা পালন করেছেন। যার ফলশ্রুতিতে ২০২০ সালে লেখক ও নাট্য র্নিমাতা হিসেবে দোনা গাজী পদকে ভূষিত হন।


উল্লেখ্য, ১৯৯৮ সাল থেকে তিনি লেখালেখি শুরু করেন। ১৯৯৮ সালে ওনার লেখা প্রথম কবিতা (তারা) একটি স্থানীয় পত্রিকায় প্রকাশ পায়। ওনার লেখা আরও রয়েছে গল্পের বই ক্ষমা ২০০৭,শিহরন ২০১৪। মিউজিক ভিডিও  জেগে থাকা রাত, আলো থেকে বহুদূর, ডুবে জদি যায় মন। তার র্নিমিত নাটক গুলোর মধ্যে রয়েছে প্রহশন ২০১৩, অভিমান ২০১৪,সাল (দ্যা ইফেক্ট অফ কোভির্ড নাইনটিন,দৃষ্টিভঙ্গি,বাস্তবতা, ধর্ষক, মুকুট বিড়ম্বনা, দালাল ২০২০) (বৃদ্ধাশ্রম,গেরামের কিচ্ছা, মান,প্রপোজ, প্রাইবেসি ওপেন, সুখের ফেরিওয়ালা, পুরস্কার, আমরা বিশেষজ্ঞ ২০২১ সাল) ওনার এ সকল কবিতা গল্পের বই ও নাটক ম্যাগাজিন বিভিন্ন পত্রিকায় প্রকাশের মাধ্যমে ওনি অনেক জনপ্রিয়তা লাভ করেন।


অনুভূতি প্রকাশকালে চিকিৎসক প্রণব কুমার রায় জানান, ছোট বেলা থেকেই স্বপ্ন মানব সেবায় নিজেকে নিয়োজিত করার, গরিব দুখী  মানুষকে সু – চিকিৎসা প্রধানে নিজেকে উজার করে দেওয়ার উদ্দেশ্য আগামির পথ চলা। তারি সাথে সাথে লেখালেখির মধ্য দিয়ে সমাজের অন্ধ কু – সংস্কার  মাদকাসক্তি দূনীতি দুর করার লক্ষ্য নিয়ে কাজ করছি জানিনা কতটুকু সফল হবো তবে আপনাদের সকলের সহযোগীতা কামনা করছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ