শিরোনাম
দেশে ৩০ শতাংশ প্রসব ঘটে অদক্ষ দাইয়ের হাতে রাইসির মৃত্যু: বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ভারতে নিখোঁজ এমপি আনারের বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র মিশনে রাতে মাঠে নামছে বাংলাদেশ ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা হওয়ার দৌড়ে ছিলেন রাইসি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিশ্ব মেডিটেশন দিবস আজ কক্সবাজারে আরসার ৪ সদস্য গ্রেপ্তার ‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:১৬ অপরাহ্ন

সংসার খরচ বাঁচাতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক / ২৫৭ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১

কথায় আছে, অভাব যখন দরজা দিয়ে ঢোকে প্রেম তখন জানালা দিয়ে পালায়। সেই কথা সত্য বা মিথ্যা যাই হোক না কেন, জীবনে ভালো থাকতে গেলে সংসারে সচ্ছলতা খুব দরকার। তাই আয় অনুযায়ী ব্যয় করার পাশাপাশি সঞ্চয় করা উচিত। সংসারের অপচয়ও কমাতে হবে। একটু কৌশলী হলে বাঁচাতে পারেন সংসারের বাড়তি খরচ।

অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করুন
কোন খাতে কতটা খরচ করবেন তা  ঠিক করে নিন। অতিরিক্ত খরচ করবেন না। আয় বুঝে খরচ করুন। কেউ হয়তো ডিপ ফ্রিজ কিনলো, সেটা হয়তো তার প্রয়োজন। কিন্তু এখন  যদি আপনি তার কেনা দেখে অপ্রয়োজনে একটা ডিপ ফ্রিজ কিনে ফেলেন তাহলে সেটা কিন্তু আপনার জন্য বাড়তি খরচ। তাই কারো সাথে অসুস্থ প্রতিযোগিতা করবেন না।

অপ্রয়োজনে খরচ করবেন না
আগে থেকেই সংসারের ব্যয়ের হিসাব ঠিক করে রাখুন। এবার ঠিক করুন কোন কোন খাতে চাইলেই আপনি খরচ কমাতে পারবেন। যেমন, আপনার বাসায় যদি এসি থাকে তাহলে অপ্রয়োজনে সব সময় তা চালিয়ে বিদ্যুতের খরচ কমাতে পারেন।

ব্যয়ের সমতা রাখুন
যদি দুজনেই আয় করেন  তাহলে ব্যয়ের মধ্যে সমতা রেখে চলুন। সংসারের খরচ ভাগ করে নিন। একজনের উপর সব চাপিয়ে দেবেন না। কেউ সংসারে খরচ করলে অন্যজন ঋণ মেটান। প্রয়োজনে আলাদা সেভিংস অ্যাকাউন্ট করে রাখুন। এতে দুজনের সমঝোতায় বাড়তি খরচ অনেকটাই কমাতে পারবেন।

চিকিৎসা খাতে টাকা রাখুন
চিকিৎসার জন্য প্রতিমাসে অবশ্যই কিছু টাকা আলাদা করে রাখবেন। এতে হঠাৎ প্রয়োজন হলে সমস্যায় পড়বেন না।

মাসিক বাজার একসাথে কিনুন
কাঁচা বাজার ছাড়া চাল, ডাল, তেল, লবনসহ বাকি সব কিছু এক মাসের জন্য একবারে কিনে রাখুন। এতে আপনার বারবার বাজারে যাওয়ার জন্য খরচ আর সময় দুটোই বাঁচবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ