শিরোনাম
২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সোনিয়া গান্ধীর সাক্ষাৎ বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস শুরু বৃহস্পতিবার সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ হজযাত্রী প্রতিষ্ঠাবার্ষিকীতে সব দলকে আমন্ত্রণ জানাবে আওয়ামী লীগ রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ৩ অল্পের জন্য রক্ষা পেলেন ট্রেনের ৩০০ যাত্রী বেনাপোলে দুর্বৃত্তের কোপে গুরুতর আহত রাজস্ব কর্মকর্তা বেনজীরের রিসোর্ট নিয়ন্ত্রণে নিলো প্রশাসন নরেন্দ্র মোদিকে নতুন সরকার গঠনের অনুমতি দিলেন রাষ্ট্রপতি নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী গাজীপুরে বাস-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দৈনিক আমার সংবাদের এক যুগপূর্তি অনুষ্ঠিত ৫১২ আসনের চূড়ান্ত ফল ঘোষণা এশিয়ায় ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০১:২৬ পূর্বাহ্ন

বিধিনিষেধ শিথিলের আগেই পুরাতন চেহারায় রাজধানী

ঢাকা ব্যুরো / ১৩৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ১৪ জুলাই, ২০২১

টানা ১৪ দিনের ‘কঠোর বিধিনিষেধের’ আজ শেষ দিন। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে সাধারণ মানুষের সঙ্গে প্রাইভেটকার, মোটরসাইকেল ও ট্রাকের আনাগোনা বেড়েছে।

সকাল থেকেই নগরীর সড়কগুলোতে মানুষের উপস্থিতি অনেক বেশি। তবে বিধিনিষেধ মানাতে চেক পোস্টগুলোতে আগের মতোই তৎপর পুলিশ।

ঈদুল আজহা উপলক্ষে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত সারাদেশে চলমান ‘কঠোর বিধিনিষেধ’ শিথিল করা হয়েছে। ঈদের পর আবারও ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ‘কঠোর বিধিনিষেধ’ বাস্তবায়নে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

এদিকে মধ্যরাত থেকে বিধিনিষেধ শিথিল হচ্ছে শুনেই, গণপরিবহন প্রস্তুত করতে ব্যতিব্যস্ত সবাই। বিপাকে পড়া জীবিকায় যেনো, একটু স্বস্তির সুবাতাস। এদিকে সড়কে সবই ঢিলেঢালা, দেখা দিচ্ছে যানজট।

দুয়েকটি ছাড়া অধিকাংশ পুলিশের চেকপোস্টগুলোতে ঢিলেঢালা ভাব। মোড়ে মোড়ে দেখা গেছে যানজট।

শিথিলের ঘোষণা শুনেই সরব নগরীর টার্মিনালগুলো। বিধিনিষেধে গণপরিবহন চলাচল বন্ধ থাকায়, এ খাতের শ্রমিকরা পড়েছেন বিপাকে। টার্মিনালে ধোয়া মোছায় ব্যস্ত চালক ও শ্রমিকরা। মধ্যরাত থেকেই ছেড়ে যাবে দূরপাল্লার বাস। কাটবে সপ্তাহ দুয়ের অলসতা। পরিষ্কার হচ্ছে টিকিট কাউন্টার। বাসে বাসে এখন চলছে স্বাস্থ্যবিধি নিশ্চিতের ব্যবস্থা। আসনগুলো পরিষ্কার করা হচ্ছে, মজুত হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার ও স্প্রে।

গতকাল মঙ্গলবার থেকে অনলাইনে টিকেট বিক্রি হলেও আজ সকাল থেকে কাউন্টার খুলে টিকেট বিক্রি করতে দেখা যায় অনেক পরিবহনকে। পান্থপথ রোডের হানিফ পরিবহন, সেন্টমার্টিন পরিবহন, গ্রীন সেন্টমার্টিন পরিবহন, ডলফিন চেয়ার কোচসহ বিভিন্ন দূরপাল্লার বাস কাউন্টারগুলোতে সশরীরে টিকিট কাটতে আসছেন অনেকে।

সড়কে চলাচলকারী মোটরসাইকেল, প্রাইভেটকার, মাইক্রোবাসগুলোকে চেকপোস্টে থামিয়ে জিজ্ঞাসাবাদ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীর আসাদগেট, শুক্রাবাদ, ধানমন্ডি-৩২, পান্থপথ রোড ও কলাবাগান এলাকার বিভিন্ন চেকপোস্টগুলোতে এমন চিত্রই দেখা যায়।

ধানমন্ডি-৩২ নম্বর এলাকায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ ও থানা পুলিশের সম্মিলিত চেকপোস্ট পরিচালনা করতে দেখা যায়।

দায়িত্ব পালনরত পুলিশ সার্জেন্ট মো. জহিরুল ইসলাম বলেন, আজ মধ্যরাত থেকে বিধিনিষেধ শিথিল হবে। তখন গণপরিবহনসহ অন্যান্য মানুষের চলাচল স্বাভাবিক হবে। তার আগ পর্যন্ত বিধিনিষেধ রয়েছে, সেটা বাস্তবায়নে আমরা কাজ করছি।

কঠোর বিধিনিষেধ অমান্যের দায়ে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) ৫৫২ জনকে আটক করে। এ ছাড়া একই সময় পর্যন্ত ৬৯৬টি গাড়িকে জরিমানা করে ডিএমপির ট্রাফিক বিভাগ।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে সরকার এ বছরের ৫ এপ্রিল থেকে ধাপে ধাপে বিধিনিষেধ দিয়ে আসছে। এর পাশাপাশি এবার স্থানীয় প্রশাসনও বিভিন্ন এলাকায় বিশেষ বিধিনিষেধ জারি করেছিল। কিন্তু তারপরও করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১ জুলাই থেকে সারা দেশে চলমান বিধিনিষেধের মেয়াদ আজ শেষ হচ্ছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলেও ঈদ ঘিরে বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ