শিরোনাম
দেশে ৩০ শতাংশ প্রসব ঘটে অদক্ষ দাইয়ের হাতে রাইসির মৃত্যু: বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ভারতে নিখোঁজ এমপি আনারের বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র মিশনে রাতে মাঠে নামছে বাংলাদেশ ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা হওয়ার দৌড়ে ছিলেন রাইসি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিশ্ব মেডিটেশন দিবস আজ কক্সবাজারে আরসার ৪ সদস্য গ্রেপ্তার ‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:৪১ অপরাহ্ন

এবার ওয়ানডে মিশনে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক / ১৪৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : সোমবার, ১২ জুলাই, ২০২১

টেস্টে এসেছে প্রত্যাশিত জয়। এবার রঙিন পোশাক গায়ে জড়ানোর পালা টাইগারদের। জিম্বাবুয়ে সফরে থাকা বাংলাদেশ ১৬ জুলাই হারারেতে খেলবে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। শুরু হয়ে গেছে সাদা বলের প্রস্তুতিও।

তিন সংস্করণে খেলতে যাওয়া বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ওয়ানডে সিরিজ। কেননা এটি ওয়ানডে সুপার লিগের অংশ।

আগামী বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাইয়ের ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে ওয়ানডে সুপার লিগ। বর্তমানে পয়েন্ট টেবিলে ইংল্যান্ড এক নম্বরে। তার পরেই বাংলাদেশ। আর যাদের বিপক্ষে আসন্ন সিরিজটি, সেই জিম্বাবুয়ের অবস্থান একদম তলানীতে, ১৩ নম্বরে।

যদিও তারা খেলেছে মাত্র তিন ম্যাচ। জয় একটিতে। অন্যদিকে শীর্ষ দুই দল ইংল্যান্ড ১৪ ও বাংলাদেশ ৯ ম্যাচ খেলেছে।

এই সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করা গেলে ইংল্যান্ডের খুব কাছে চলে যাবে বাংলাদেশ। ৮৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ব্যবধান হবে মাত্র ৫ পয়েন্টের।

বর্তমানে ইংল্যান্ডের ৮৫ পয়েন্ট, আর বাংলাদেশের ৫০। তামিম ইকবালের দলের ঘাড়ে নিঃশ্বাস ফেলা অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সমান ৪০ পয়েন্ট করে। তৃতীয় ও চতুর্থ অবস্থানে এদুটি দল।

জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করতে পারলে একই প্রতিপক্ষের সঙ্গে ৫০তম ওয়ানডে জয়ের কীর্তি গড়বে বাংলাদেশ। এপর্যন্ত ৭৫ বার দুই দল ৫০ ওভারের ম্যাচে মুখোমুখি হয়েছে। বাংলাদেশ জিতেছে ৪৭বার। আর তিনটি জয় পেলেই ফিফটি পূর্ণ হবে টাইগারদের। অন্যদিকে জিম্বাবুয়ে জিতেছে ২৮টি ওয়ানডে।

জিম্বাবুয়ের মাটিতে মুখোমুখি লড়াইয়ে জয়ের দিক থেকে এগিয়ে স্বাগতিকরা। ২৮ ম্যাচের মধ্যে তারা জিতেছে ১৫ বার। আর সফরকারী বাংলাদেশ জিতেছে ১৩ বার।

১৬, ১৮ ও ২০ জুলাই হারারে স্পোর্টস ক্লাব মাঠে হবে ওয়ানডে সিরিজের তিন ম্যাচ। তার আগে ১৪ জুলাই ৫০ ওভারের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টিম টাইগার্স। ওয়ানডের পর রয়েছে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ।

২০১৩ সালে সবশেষ পূর্ণাঙ্গ সিরিজ খেলতে জিম্বাবুয়ে গিয়েছিল বাংলাদেশ। টেস্ট ও টি-টুয়েন্টি সিরিজ ১-১এ ড্র করলেও ওয়ানডে সিরিজ ২-১ হেরে যায় সফরকারীরা। আট বছর পর যখন দুটি দল মুখোমুখি হচ্ছে, তখন শক্তি-সামর্থ্যের বিচারে অনেক এগিয়ে বাংলাদেশ।

একমাত্র টেস্টে ২২০ রানের বিশাল ব্যবধানে পাওয়া জয় আরও বেশি নির্ভার করেছে দলকে। যুগিয়েছে আত্মবিশ্বাস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ