শনিবার, ২৫ মে ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

একদিনে দুই শতাধিক মৃত্যুর রেকর্ড

দর্পণ ডেস্ক / ১৭৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বুধবার, ৭ জুলাই, ২০২১

কোভিড-১৯ সংক্রমণের ৪৮৭তম দিনে দেশে আরও ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনাভাইরাস। শেষ ২৪ ঘণ্টায় রেকর্ড সর্বোচ্চ ২০১ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৫৯৩ জন।

এই সময়ে ১১ হাজার ১৬২ জন রোগী শনাক্ত হয়েছে। এর আগে গত সোমবার দেশে সর্বোচ্চ শনাক্ত ছিল নয় হাজার ৯৬৪ জন। গত সোমবার সর্বোচ্চ ১৬৪ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ৩৫ হাজার ৬৩৯টি নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬২ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৩১ দশমিক ৩২ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩১ শতাংশ।

সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৪৯ লাখ ৯২ হাজার ৭৪৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৮ লাখ ৩৭ হাজার ৮৯টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৬৮ লাখ ২৯ হাজার ৮৩২টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন নয় লাখ ৭৭ হাজার ৫৬৮ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় পাঁচ হাজার ৯৮৭ জনসহ মোট আট লাখ ৫০ হাজার ৫০২ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২০১ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ১১৯ জন পুরুষ ও ৮২ জন নারী। তাদের মধ্যে ১৮৮ জনের হাসপাতালে (সরকারীতে ১৬৫ জন, বেসরকারীতে ২৩ জন) ও বাড়িতে ১২ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও মৃত অবস্থায় একজনকে হাসপাতালে আনা হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ১৫ হাজার ৫৯৩। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৬০ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ১১ হাজার দুইজন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭০ দশমিক ৫৬ শতাংশ এবং চার হাজার ৫৯১ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ২৯ দশমিক ৪৪ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২০১ জনের মধ্যে এগারো থেকে বিশ বয়সী একজন, একুশ থেকে ত্রিশ বয়সী চারজন, ত্রিশোর্ধ্ব নয়জন, চল্লিশোর্ধ্ব ২৫ জন, পঞ্চাশোর্ধ্ব ৪৭ জন এবং ষাটোর্ধ্ব ১১৫ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৫৮ জন, চট্টগ্রাম বিভাগে ২১ জন, রাজশাহী বিভাগে ১৮ জন, খুলনা বিভাগে ৬৬ জন, বরিশাল বিভাগে সাতজন, সিলেট বিভাগে নয়জন, রংপুর বিভাগে ১৪ জন ও ময়মনসিংহ বিভাগে আটজন।

করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১৮ কোটি ৫৪ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৪০ লাখ ১০ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬ কোটি ৯৭ লাখের বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ