রবিবার, ২৬ মে ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

মৃত্যু ১৫ হাজার ছাড়ালো, একদিনে সর্বোচ্চ মৃত্যু ১৫৩

নিউজ ডেস্ক / ১৫৩ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৪ জুলাই, ২০২১

কোভিড-১৯ সংক্রমণের ৪৮৪তম দিনে দেশে আবারও সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। এদিন নতুন ১৫৩ জনের মৃত্যুতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৫ জন।

এই সময়ে নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন সর্বোচ্চ আট হাজার ৬৬১ জন। এর আগে গত ২৮ জুন দেশে সর্বোচ্চ শনাক্ত ছিল আট হাজার ৩৬৪ জন। গত ১ জুলাই সর্বোচ্চ ১৪৩ জনের মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। গতকাল ১৩৪ জনের মৃত্যু হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানার সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় (অ্যান্টিজেন টেস্টসহ) ২৯ হাজার ৮৭৯টি নমুনা পরীক্ষায় আট হাজার ৬৬১ জন এই ভাইরাসে শনাক্ত হয়েছেন। এই সময়ে পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ।

তবে শুরু থেকে মোট পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৫ শতাংশ।

সরকারী ব্যবস্থাপনায় এখন পর্যন্ত ৪৯ লাখ ১০ হাজার ৯৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে, বেসরকারী ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ১৮ লাখ ১২ হাজার ৫৭৭টি নমুনা। অর্থাৎ, মোট পরীক্ষা করা হয়েছে ৬৭ লাখ ২৩ হাজার ৫৬০টি নমুনা। এর মধ্যে শনাক্ত হয়েছেন নয় লাখ ৪৪ হাজার ৯১৭ জন। তাদের মধ্যে ২৪ ঘণ্টায় চার হাজার ৬৯৮ জনসহ মোট আট লাখ ৩৩ হাজার ৮৯৭ জন সুস্থ হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ১৫৩ জন মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ৯৬ জন পুরুষ ও ৫৭ জন নারী। তাদের মধ্যে ১৪১ জনের হাসপাতালে (সরকারীতে ১১৯ জন, বেসরকারীতে ২২ জন) ও বাড়িতে নয় জনের মৃত্যু হয়েছে। এছাড়াও মৃত অবস্থায় হাসপাতালে তিনজনকে আনা হয়েছে। তারাসহ মৃতের মোট সংখ্যা ১৫ হাজার ৬৫। মোট শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৫৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এখন পর্যন্ত ১০ হাজার ৬৭৬ জন পুরুষ মারা গেছেন যা মোট মৃত্যুর ৭০ দশমিক ৮৭ শতাংশ এবং চার হাজার ৩৮৯ জন নারী মৃত্যুবরণ করেছেন যা মোট মৃত্যুর ২৯ দশমিক ১৩ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৫৩ জনের মধ্যে একুশ থেকে ত্রিশ বয়সী তিনজন, ত্রিশোর্ধ্ব ১১ জন, চল্লিশোর্ধ্ব ২৪ জন, পঞ্চাশোর্ধ্ব ৪৫ জন এবং ষাটোর্ধ্ব ৭০ জন রয়েছেন। আর বিভাগওয়ারী হিসাবে ঢাকা বিভাগে ৪৬ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ৫১ জন, বরিশাল বিভাগে তিনজন, সিলেট বিভাগে দু’জন, রংপুর বিভাগে ১৫ জন ও ময়মনসিংহ বিভাগে নয়জন।

করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ১৮ কোটি ৪৩ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৩৯ লাখ ৮৯ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৬ কোটি ৮৬ লাখের বেশি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ