শিরোনাম
দেশে ৩০ শতাংশ প্রসব ঘটে অদক্ষ দাইয়ের হাতে রাইসির মৃত্যু: বাংলাদেশে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা ভারতে নিখোঁজ এমপি আনারের বিষয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র মিশনে রাতে মাঠে নামছে বাংলাদেশ ইরানের পরবর্তী সর্বোচ্চ নেতা হওয়ার দৌড়ে ছিলেন রাইসি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি’র মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বিশ্ব মেডিটেশন দিবস আজ কক্সবাজারে আরসার ৪ সদস্য গ্রেপ্তার ‘মেট্রোরেলে ভ্যাট পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী’: কাদের দুই লক্ষ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন মধ্যরাত থেকে মাছ আহরণ বন্ধ ৬৫ দিনের জন্য চলতি মাসের ১৭ দিনে দেশে এলো ১৩৬ কোটি ডলার স্বর্ণের ভ‌রি ১ লাখ ১৯ হাজার টাকা ছাড়াল পায়রা বন্দরের সাথে সড়ক ও রেলের সংযোগ বাড়ানোর সুপারিশ পাকিস্তানে গাড়ি খাদে পড়ে নিহত ১৪
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

বিশ্বের তৃতীয় বৃহৎ হীরার সন্ধান

দর্পণ ডেস্ক / ২৩৯ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

বিশ্বের তৃতীয় বৃহৎ হীরা প্রদর্শনীর জন্য বতসওয়ানাতে রাখা হয়েছে।  ডায়ামন্ড ফার্ম দেবসওয়ানা ১ হাজার ৯৮ ক্যারেটের এই হীরাটির সন্ধান পায়। ২ সপ্তাহ পরে তারা প্রেসিডেন্ট মকউয়েটসিকে হীরাটি দেখায়।

নতুন পাওয়া এই হীরাটি দ্বিতীয় বৃহত্তম হীরাটির থেকে অল্প খানিকটা কম ভারী। ২০১৫ সালে বতসওয়ানাতে ওই হীরাটিও পাওয়া গেছিলো।  এই দেশটি আফ্রিকার সবচেয়ে বড় হীরা উৎপাদনকারী দেশ।

দেবসওয়ানা ডায়মন্ড কোম্পানীর ভারপ্রাপ্ত ম্যানেজিং ডিরেক্টর লাইনেট্টি আর্মস্ট্রং বলেন, দেবসওয়ানার ৫০ বছরের ইতিহাসে এটাই সবচেয়ে বড় হীরার খোঁজ।  প্রাথমিক পরীক্ষণে মনে হচ্ছে এটা বিশ্বের তৃতীয় বৃহৎ হীরা হবে।

দেবসওয়ানা সেখানকার সরকার আর বৈশ্বিক হীরা জায়ান্ট ডি বিয়ার্সের একটি যৌথ কার্যক্রম।

বতসওয়ানার খনিজ মন্ত্রী লেফোকো মোয়াগি বলেন, গত বছর মহামারীর কারণে হীরার বিক্রি হ্রাস পাওয়ার পরে এই হীরা প্রাপ্তির জন্য বতসওয়ানার পক্ষে আর ভাল সময় হতে পারে না।

সবচেয়ে বড় হীরাটি ৩ হাজার ১০৬ ক্যারেটের কুলিনান ডায়মন্ড।  ১৯০৫ সালে সাউথ আফ্রিকায় সেটার সন্ধান মেলে।

জাওয়ানেং মাইনে পাওয়া নতুন এই হীরাটির এখনও নামকরণ করা হয়নি। আর্মস্ট্রং বলেন, ডি বিয়ারস নাকি রাষ্ট্রীয় মালিকানাধীন ওকাভাঙ্গো ডায়মন্ড কোম্পানির মাধ্যমে ‘বিরল ও অসাধারণ এই হীরাটি’  বিক্রি করা হবে, সে বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ