শিরোনাম
জাতীয় ঈদগাহে প্রধান জামাত সকাল সাড়ে ৭টায় ক্যানসার আক্রান্তের পর প্রথমবার জনসম্মুখে ব্রিটিশ রাজবধূ ক্যাথরিন সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে : কাদের পদ্মা সেতুতে ৫ কোটি টাকা টোল আদায় সবুজ বাংলাদেশ গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর ঈদের দিন কেমন থাকবে আবহাওয়া আরাফার দিনের বিশেষ মর্যাদা ও আমল ২০২৩-২৪ অর্থবছরের সম্পূরক বাজেট পাস দিল্লিতে শেখ হাসিনার সঙ্গে সোনিয়া গান্ধীর সাক্ষাৎ বিআরটিসির ঈদ স্পেশাল সার্ভিস শুরু বৃহস্পতিবার সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ হজযাত্রী প্রতিষ্ঠাবার্ষিকীতে সব দলকে আমন্ত্রণ জানাবে আওয়ামী লীগ রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ৩ অল্পের জন্য রক্ষা পেলেন ট্রেনের ৩০০ যাত্রী বেনাপোলে দুর্বৃত্তের কোপে গুরুতর আহত রাজস্ব কর্মকর্তা
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন

বিদায়ের আগেই সৌদিকে অস্ত্র দিতে যাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক / ১৮৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০২০

হোয়াইট হাউস থেকে বিদায়ের আগেই সৌদি আরবের কাছে ৫০ কোটি ডলারের অস্ত্র বিক্রির অনুমোদনের পরিকল্পনা করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন গণমাধ্যমের বরাতে দোহাভিত্তিক আল-জাজিরা এমন খবর দিয়েছে।

এটাকে ‘নৈতিক অবনমন’ হিসেবে উল্লেখ করেছেন একজন বিশেষজ্ঞ।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, মঙ্গলবার কংগ্রেসকে পররাষ্ট্র মন্ত্রণালয় অবহিত করেছে যে রিয়াদের কাছে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে এবং আকাশ থেকে ভূমিতে হামলায় সক্ষম অস্ত্র বিক্রির লাইসেন্স দিতে যাচ্ছে তারা। যার মূল্য ৪৭ কোটি ৮০ লাখ ডলার।

সরাসরি সৌদি আরবের কাছে এসব অস্ত্র বিক্রি করতে সক্ষম হবে মার্কিন অস্ত্র প্রস্তুতকারী রেইথন প্রযুক্তি কর্পোরেশন। তবে তার আগে কারখানাটিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের লাইসেন্স পেতে হবে।

আর ওয়াশিংটন পোস্ট বলছে, চুক্তি অনুসারে উপসাগরীয় দেশটিতেও অস্ত্র উৎপাদন করা হতে পারে। ২০১৯ সাল থেকে এই চুক্তি বাস্তবায়ন হয়ে আসছে।

এছাড়া এই চুক্তিতে অভ্যন্তরীণ নিরাপত্তা যোগাযোগ ব্যবস্থাও রয়েছে। যার মূল্য হবে ৯ কোটি ৭০ লাখ ডলার। সৌদি আরবের একজন গোঁড়া সমর্থক হিসেবে আখ্যায়িত করা হয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

সৌদি আরবের মানবাধিকার লঙ্ঘন, সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা ও ইয়েমেন যুদ্ধের ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ব্যক্তিগতভাবে সুরক্ষা দিয়ে আসছেন ট্রাম্প।

সেন্টার ফর ইন্টারন্যাশনাল পলিসির অস্ত্র ও নিরাপত্তা কর্মসূচির পরিচালক উইলিয়াম হারটুং বলেন, সৌদি আরব যখন ইয়েমেনে বোমা হামলা চালিয়ে হাজার হাজার বেসামরিক লোকজনকে হত্যা করছে, তখন দেশটির কাছে অস্ত্র বিক্রির সময় এটি না। এটাকে জঘন্য বলে মন্তব্য করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ