শিরোনাম
খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মন্ত্রী-এমপি’র স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশ শহীদ ও মুক্তিযোদ্ধা পরিবারের সম্মানি বৃদ্ধির প্রস্তাব বিবেচনাধীন প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে: ইসি লিটারে সয়াবিনের দাম বাড়লো ৪ টাকা, কমলো খোলায় বিমানবন্দরে প্রবাসীদের জন্য সেবা বৃদ্ধি পেয়েছে: দীপু মনি বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী রোনালদোর পাওনা ১১৪ কোটি টাকা দিতে জুভেন্টাসকে নির্দেশ আদালতে হাজির হতে পরীমণিকে সমন জারি স্বাস্থ্যসেবায় দেশ-বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে : রাষ্ট্রপতি সংবাদপত্র বন্ধ থাকবে ৯-১৪ এপ্রিল আবারও বাড়লো স্বর্ণের দাম ঈদের চাঁদ দেখার আহ্বান সৌদি আরবের আজ পবিত্র শবে কদর চাঁদপুরে ৯০ কেজি জাটকা সহ গ্রেফতার ১
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় ভারত

আন্তর্জাতিক ডেস্ক / ৭৬ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ২১ মে, ২০২৩

দীর্ঘদিনের বৈরিতা ভুলে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় ভারত। তবে এর আগে ইসলামাবাদকে সন্ত্রাসবাদমুক্ত পরিবেশ তৈরি করতে হবে বলে জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শুক্রবার (২০ মে) গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

সাক্ষাৎকারে নরেন্দ্র মোদি বলেন, পাকিস্তানের সঙ্গে সম্পর্কের উন্নতি করতে চায় ভারত। তবে ইসলামাবাদকে অবশ্যই সন্ত্রাসবাদ ও শত্রুতামুক্ত পরিবেশ তৈরি করতে হবে। সন্ত্রাসবাদ ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। এ বিষয়ে দ্রুত পাকিস্তান সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।

শুধু পাকিস্তান নয়, বৈরী সম্পর্ক থাকা আরেক দেশ চীনের সঙ্গে সম্পর্ক নিয়েও কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী। বেইজিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখতে সীমান্তে শান্তি প্রতিষ্ঠা জরুরি বলে জানান তিনি।

তিনি বলেন, দুই দেশের সুসম্পর্ক নির্ভর করছে পারস্পরিক সম্মান ও শ্রদ্ধার ওপর। আঞ্চলিক ও বিশ্ব শান্তি বজায় রাখতে ভারত-চীনের মধ্যকার সম্পর্কোন্নয়ন গুরুত্বপূর্ণ।

লাদাখ নিয়ে চীনের সঙ্গে দীর্ঘদিনের বিরোধপূর্ণ সম্পর্ক ভারতের। ২০২০ সালে গালওয়ান উপত্যকায় দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে সংঘাত হয়। এরপর গেল বছর অরুণাচল সীমান্তেও সংঘর্ষে জড়ায় দুই দেশের সেনারা। সম্প্রতি লাদাখের বেশ কয়েকটি টহল পয়েন্টে প্রবেশের অধিকার হারানো নিয়ে সম্পর্ক আরও শীতল হয়েছে বেইজিং-নয়াদিল্লির।

তবে মোদির আগ্রহ দেখে দুই দেশের সীমান্ত উত্তেজনা কমতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ